বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে এমন ঘটনা লজ্জার!

sunamgaang

নিউজ ডেস্কঃ সুনামগঞ্জের শাল্লায় হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব আল্লামা মামুনুল হকের সমর্থকদের বিরুদ্ধে হিন্দু অধ্যুষিত গ্রামে মন্দিরসহ শতাধিক ঘরবাড়ি ভাঙচুর ও লুটপাটের অভিযোগ উঠেছে।

হেফাজতে ইসলামের একজন নেতা মামুনুল হককে নিয়ে সামাজিক মাধ্যমে একজন হিন্দু ব্যক্তির স্ট্যাটাস দেয়ার জের ধরে শত শত হেফাজত সমর্থক বুধবার নোয়াগাঁও গ্রামে হামলা চালায়।

সুনামগঞ্জের পুলিশ সুপার মো: মিজানুর রহমান বলেছেন, “যখন শত শত মানুষ একটা ঘটনার সাথে যুক্ত থাকে, তখন পরিস্থিতি ট্যাকেল দেয়ার ক্ষেত্রে ক্ষতি যাতে কম হয়, সেটাই মুল বিষয় হয়ে দাঁড়ায়। সেই পরিস্থিতি গেছে এবং আজ স্বাভাবিক অবস্থা এসেছে। এখন আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।”

তিনি উল্লেখ করেছেন, “হেফাজতে ইসলামের মামুনুল হককে নিয়ে সামাজিক মাধ্যমে স্ট্যাটাস দেয়াকে কেন্দ্র করেই ঘটনার সূত্রপাত। ফলে হামলাকারীরা তার অনুসারী বা তার আদর্শে বিশ্বাসীরা হতে পারে। আমরা কিছু নাম পেয়েছি, তা এখন প্রকাশ করবো না।”

স্থানীয় প্রশাসনের দেয়া তথ্য অনুযায়ীই বুধবারের এই হামলায় গ্রামটিতে হিন্দুদের ৮৮টি বাড়ি-ঘর এবং সাত আটটি পারিবারিক মন্দির ভাঙচুর করা হয়েছে।

স্থানীয় লোকজন অভিযোগ করেছেন, তাদের বিভিন্ন বাড়ি থেকে গচ্ছিত থাকা টাকা এবং স্বর্ণ লুট করেছে হামলাকারীরা।

বর্বোরচিত এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ হিন্দু পরিষদ। শুক্রবার (১৯ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে তারা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে।

সংগঠনটির সভাপতি দীপংকর শিকদার দীপু বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী উদযাপনের দিন এমন ঘটনা দেশের জন্য অত্যন্ত লজ্জার। দেশের হিন্দু সম্প্রদায় মৌলবাদের নির্যাতনের শিকার। দেয়ালে পিঠ ঠেকে গেছে, আমরা আর সইতে পারছি না।’

সাধারণ সম্পাদক সাজন কুমার মিশ্র বলেন, ‘প্রতিনিয়ত সাম্প্রদায়িক হামলা বাংলাদেশকে অস্থিতিশীল ও সাম্প্রদায়িক করে তুলছে। এসব ঘটনার দ্রুত বিচারসহ প্রধানমন্ত্রীর প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করছি।’

মুখপাত্র সুমন কুমার রায় বলেন, ‘হিন্দুদের বাড়িঘর, মঠ-মন্দির ভাঙচুর করা এবং দেশত্যাগে ভয়ভীতি দেখানোর ঘটনায় আইনগত ব্যবস্থা নিশ্চিতসহ বিভিন্ন স্থানে ধর্মীয় মিথ্যা মামলায় হিন্দু সম্প্রদায়ের নিরীহ জনগোষ্ঠীকে উদ্দেশ্যমূলকভাবে ফাঁসিয়ে যে চলমান নির্যাতন চলছে, তা অনতিবিলম্বে বন্ধ করতে হবে।’

  •  
  •  
  •  
  •