আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী

করোনা কর্ণার

সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী। দেশে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে বৃহস্পতিবার থেকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

করোনাভাইরাসের ব্যাপক বিস্তার ঠেকাতে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে এই সময়ে জরুরি প্রয়োজন ছাড়া কাউকে বাইরে না বের হওয়ার নির্দেশনা দিয়েছে সরকার। বিদেশ ফেরত সবাইকে বলা হয়েছে কোয়ারেন্টিনে থাকতে।

গত ২৪ মার্চ সরকারের এই নির্দেশনা বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে সশস্ত্র বাহিনীও কাজ করছে। ৬২ জেলায় পাঁচ হাজারের বেশি সেনা সদস্য এখন কাজ করছেন। শুরুতে মানুষ নির্দেশনা পালন করলেও এখন কিছুটা ঢিলেঢালাভাব দেখা যাচ্ছে। এ জন্য কঠোর অবস্থানে যাচ্ছে সরকার।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সেনাবাহিনী বৃহস্পতিবার থেকে স্থানীয় প্রশাসনকে সহায়তার অংশ হিসেবে দেশের সকল স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হোম কোয়ারেন্টিনের বিষয়টি কঠোরভাবে নিশ্চিত করবে। সরকার প্রদত্ত নির্দেশাবলী অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এদিকে বুধবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক কিছুটা অসন্তোষ প্রকাশ করে বলেন, ‘অনেকেই ঘর থেকে বের হয়ে যাচ্ছে। ঢাকার কিছু কিছু এলাকায়, ঢাকার আশেপাশে, ইউনিয়নে, গ্রামে গঞ্জে মানুষজন ঘর থেকে বেরিয়ে পড়ছেন, বাইরে ঘোরাফেরা করছেন, চায়ের দোকানে আড্ডা দিচ্ছেন। এসব করবেন না। এতে করে সংক্রমণ আরও ছড়িয়ে যাবে।’

ফলে সার্বিক অবস্থানে বিবেচনা করে এদিনই সেনাবাহিনী কঠোর হওয়ার বার্তা দিল।

  •  
  •  
  •  
  •