করোনায় কার্যকরী ঔষধ বিনামূল্যে সরবরাহ করার ঘোষণা জাপানের

করোনা ডেস্কঃ

করোনাভাইরাস নিয়ে লড়াইকারী দেশগুলোকে জাপান বিনামূল্যে করোনায় কার্যকরী ঔষধ সরবরাহ করার ঘোষণা দিয়েছে। তবে এক্ষেত্রে দেশগুলোকে ঔষধ সরবরাহের জন্য জাপান সরকারকে অনুরোধ জানাতে হবে। নিক্কি এশিয়ান রিভিউ নামক জাপানের এক পত্রিকায় এ সংক্রান্ত খবর ৩ এপ্রিল প্রকাশিত হয়েছে। খবরে বলা হয়েছে, ইতোমধ্যে জার্মানী-সহ পৃথিবীর প্রায় ৩০টি দেশ জাপানকে এই ঔষধ সরবরাহের অনুরোধ জানিয়েছে। জাপানের ফুজি কোম্পানির তৈরি এ ঔষধটির নাম এভিগান যার মধ্যে ফ্যাভিপিরাভির নামক উপাদান রয়েছে। ফ্যাভিপিরাভির ইনফ্লুয়েঞ্জা ভাইরাস জ্বরের চিকিৎসায় ব্যবহৃত হয়।

সম্প্রতি জাপানে ও চীনে করোনাভাইরাসের চিকিৎসায় এ ঔষধ কার্যকর প্রমাণ হওয়ার জাপান সরকার তা বিনামূল্যে করোনায় আক্রান্ত দেশগুলোকে সরবরাহ করার ঘোষণা দিয়েছে। বাংলাদেশেকে অতিসত্বর এই ঔষধের জন্য জাপান সরকারকে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদ সুগা একটি সংবাদ সম্মেলনে বলেছেন যে প্রায় ৩০ টি দেশ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে আভিগান চেয়ে তাদেরকে অনুরোধ পাঠিয়েছে। তিনি বলেন “আমরা বিনামূল্যে এটি সরবরাহ করার ব্যবস্থা করছি। গত ২০ মার্চ ইন্দোনেশিয়া এভিগানের ২ মিলিয়ন ডোজ অর্ডার করেছে এবং চালান পৌঁছানোর পরে দেশটি ক্লিনিকাল পরীক্ষা শুরু করার পরিকল্পনা করেছে বলেও জানান সুগা।

তুরস্ক এরইমধ্যে এ ঔষধটি করোনায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ব্যবহার শুরু করে দিয়েছে। ট্রাম্প প্রশাসনেও এ ঔষধ ব্যবহারের অনুমতি নিয়ে আলোচনা শুরু হয়েছে বলে জানা গেছে। জার্মান সংবাদমাধ্যম বৃহস্পতিবার জানিয়েছে যে বার্লিন বিপুল পরিমাণে আভিগান কিনবে। জাপান সরকার অনুমোদিত এ ঔষধটিকে করোনভাইরাস চিকিৎসায় ব্যবহার করার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করার ঘোষনা দিয়েছে।

সুত্র: নিক্কি এশিয়ান রিভিউ

  •  
  •  
  •  
  •