ভারতে ১৫ লক্ষ ছাড়িয়ে গেল করোনা আক্রান্তের সংখ্যা

নিউজ ডেস্কঃ

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ পেরিয়েছিল গত রবিবার। আজ রাতে আন্তর্জাতিক সমীক্ষায় তা ১৫ লক্ষও পেরিয়ে গেল।
আজ সকাল ৮টায় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছিল, দেশে মোট সংক্রমিতের সংখ্যা ১৪.৮৩ লক্ষ। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৭.৭০৩ জন, মারা গিয়েছেন ৬৫৪ জন।
মোট মৃতের সংখ্যা ৩৩ হাজার পেরিয়েছে। অ্যাক্টিভ রোগী ৪,৯৬,৯৮৮ জন। আন্তর্জাতিক সমীক্ষায় দিনভর এই প্রতিটি সংখ্যাই বেড়েছে। এই নিয়ে পরপর টানা ৬ দিন দেশে নতুন করোনা সংক্রমণের সংখ্যা ৪৫ হাজারের উপরে রইল।
সোজা হিসেব, ২ দিনে এক লাখ করে রোগী বাড়ছে ভারতে। রোগীর সংখ্যা ১৫ লক্ষে পৌঁছল ১৮১ দিনে।

অন্য একটি আন্তর্জাতিক সমীক্ষার দাবি, সারা বিশ্বে সব চেয়ে দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে ভারতেই।
এ দেশে রোজ রোগী বাড়ছে ৩.৬ শতাংশ হারে, যা মোট সংক্রমণের নিরিখে প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা আমেরিকা এবং ব্রাজিলের চেয়েও বেশি।
আমেরিকায় ওই হার ১.৭ শতাংশ, ব্রাজিলে ২.৪ শতাংশ। আজ রাতের পরিসংখ্যান বলছে, ব্রাজিলে মোট সংক্রমণ ২৪.৪৬ লক্ষ পেরিয়েছে। অর্থাৎ ভারতের সঙ্গে এখনও পার্থক্য প্রায় ৯ লক্ষের।
কিন্তু ভারতে রোগী বৃদ্ধির হিসেব ধরে বিশেষজ্ঞদের একাংশ কার্যত নিশ্চিত যে, আর দিন পাঁচেকের মধ্যেই ব্রাজিলের আজকের সংখ্যাকে ছুঁয়ে ফেলবে ভারত। এবং আজ না-হোক কাল, দু’নম্বরে উঠে আসবে ভারতই।

স্বাস্থ্য মন্ত্রক যদিও রোজই তার দেশে ‘বিশ্বের অন্যতম সর্বনিম্ন’ মৃত্যুহারের কথা বলছে। কেন্দ্র আজ জানিয়েছে, গত ১৮ জুন দেশে কোভিডে মৃত্যুহার ছিল ৩.৩৩ শতাংশ। তা আজ ২.২৫ শতাংশে নেমে এসেছে।
গত ২৪ ঘণ্টায় ৩৫,১৭৬ জন সুস্থ হওয়ায় মোট সুস্থের সংখ্যা সাড়ে ৯ লক্ষ পেরিয়েছে। সুস্থতার হার মধ্য-জুনে ৫৩ শতাংশ ছিল। তা আজ ৬৪.২৪ শতাংশে এসেছে। বস্তুত, পরপর ৫ দিন সুস্থের সংখ্যা ৩০ হাজারের উপরে রয়েছে।

  •  
  •  
  •  
  •