করোনা শনাক্তের এক বছর, দেশের বর্তমান পরিস্থিতি কী?

corona

আজ থেকে ঠিক ১ বছর আগে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের থেকে প্রথমবারের মত জানানো হয় বাংলাদেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

এই ঘোষণার পর পেরিয়ে গেছে এক বছর। এই এক বছরে (৮ই মার্চ ২০২০ থেকে ৬ই মার্চ ২০২১) করোনা শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৫ লাখ ৪৯ হাজার ৭২৪ জনে। এ সময় মারা গেছেন ৮৪৫১জন।

করোনা টিকা গ্রহণের এক মাস পার হয়েছে গতকাল রোববার। এ সময়ে টিকা নিয়েছেন প্রায় ৩৮ লাখ (৩৭ লাখ ৮৯ হাজার ৩৫২ জন) মানুষ।

করোনা নিয়ে প্রথম দিকে মানুষের ছিল উৎকন্ঠা, উদ্বেগ, ভাইরাস সম্পর্কে তথ্য না থাকা, গুজব, কোন ওষুধ বা টিকা না থাকা সব মিলিয়ে দিশেহারা অবস্থা।

করোনার কারণে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় মার্চ মাসের ১৭ তারিখে। এই সব শিক্ষা প্রতিষ্ঠান এক বছরের বেশি সময় পর এখন খোলার প্রস্তুতি নিচ্ছে।

বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছিল গত বছরের ৮ই মার্চ। এরপরের দুই মাস দৈনিক শনাক্তের সংখ্যা তিন অংকের মধ্যে থাকলেও সেটা বাড়তে বাড়তে জুলাই মাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। দোসরা জুলাই সর্বোচ্চ ৪০১৯ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়।

ধারণা করা হচ্ছিল শীতকালে ভাইরাসের প্রকোপ আরও বাড়বে। কিন্তু বাস্তবে দেখা যায় উল্টো। নভেম্বরে সংক্রমণের গ্রাফ কিছুটা ওপরে উঠলেও ডিসেম্বর থেকে সেটা দ্রুত পড়তে থাকে।

  •  
  •  
  •  
  •