কম জিডিপির দেশগুলোতে টিকা নিয়ে অনিশ্চয়তা

নিউজ ডেস্ক:

বিশ্বে এখন পর্যন্ত যত টিকা সরবরাহ করা হয়েছে তার ৭৫ শতাংশই পেয়েছে মাত্র ১০টি দেশ,এমনটিই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কম জিডিপির দেশগুলো পেয়েছে এক শতাংশেরও কম টিকা। ডয়চে ভেলেকে পাঠানো এক লিখিত বিবৃতিতে এই তথ্যগুলো উঠে আসে।

টিকা পাওয়ার ক্ষেত্রে এমন অসম অবস্থা সবচেয়ে বড় চ্যালেঞ্জ, মন্তব্য করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঐ বিবৃতিতে বলেছে, দুর্ভাগ্যজনকভাবে, এটা মহামারি থেকে মুক্তির দুটি ভিন্ন পথের কথাই সামনে নিয়ে আসে।সবার জন্য টিকা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যদের উদ্যোগে কোভ্যাক্স কর্মসূচি চালু করা হয় এর আওতায় নিম্ন ও মধ্যবিত্ত আয়ের দেশগুলোতে টিকা সরবরাহ করা হচ্ছে তবে সংখ্যাটা লক্ষ্যমাত্রার চেয়ে কম। কোভ্যাক্সের আওতায় বাংলাদেশ এখন পর্যন্ত ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা পেয়েছে।

জার্মানিতে প্রায় ৪৫ শতাংশ মানুষ ইতিমধ্যে অন্তত এক ডোজ টিকা পেয়েছেন অথচ এমন অনেক দেশ আছে যেখানে টিকা কার্যক্রম কেবল শুরু হচ্ছে তাঞ্জানিয়া, চাডের মতো দেশে এখনও টিকা দেয়া শুরু হয়নিকোভ্যাক্সের জন্য টিকা কিনতে দাতা দেশগুলোর কাছ থেকে সহায়তা চাওয়া হচ্ছে এ লক্ষ্যে গত সপ্তাহে অনলাইনে একটি সম্মেলনের আয়োজন করা হয় সম্মেলনে ১৯ হাজার ৬৩০ কোটি টাকার অঙ্গীকার পাওয়া গেছে ফলে কোভ্যাক্সের আওতায় এখন পর্যন্ত ৮১ হাজার ৪১৫ কোটি টাকা পাওয়ার আশা করা হচ্ছে

দুই ডোজ ভ্যাকসিন নিতে হবে। দ্বিতীয় ডোজ নেয়ার দুই সপ্তাহ পর ফ্রান্সে ঘুরতে যাওয়া যাবে। ৯ জুন থেকে পর্যটকদের ঢুকতে দিচ্ছে ফ্রান্স। ইইউ এবং ফ্রান্সের সবুজ তালিকায় থাকা দেশগুলির নাগরিকদের কোভিড নেগেটিভ সার্টিফিকেটও নিতে হবে না। এই সব দেশের ভ্যাকসিন না নেয়া পর্যটকরা নেগেটিভ রিপোর্ট নিয়ে ঢুকতে পারবেন ফ্রান্সে।

 

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,