স্বাধীনভাবে চাকরি পরিবর্তন করতে পারবেন সৌদি প্রবাসীরা

saudi

আন্তর্জাতিক ডেস্কঃ অবশেষে ‘কাফালা’ ব্যবস্থায় পরিবর্তন এনেছে সৌদি আরব। রবিবার সংস্কারকৃত শ্রম আইন কার্যকর হওয়ায় এই পরিবর্তন এসেছে। নতুন ব্যবস্থায় এখন থেকে বিদেশি শ্রমিকরা তাদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন।

কাফালা ব্যবস্থা বাতিলের ফলে শ্রমিকদের সৌদি আরবে যাওয়া ও সেখান থেকে চলে আসার স্বাধীনতা থাকবে। এতে তাদের নিয়োগকর্তা বা স্পন্সরের অনুমোদন লাগবে না। এছাড়া সরকারি অনুমোদন ছাড়াই কাজে যোগ দিতে পারবেন শ্রমিকরা।

সৌদি আরবের সংস্কারকৃত নতুন শ্রম আইন কার্যকর হওয়ায় প্রবাসী শ্রমিকরা এখন থেকে মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অনায়াসে চাকরি পরিবর্তন করতে পারবেন। এছাড়া শ্রমিকরা তাদের চুক্তির মেয়াদকালে চাকরি স্থানান্তর করতে পারবেন। তবে এ জন্য তাদের নিয়োগকর্তাকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে অবগত করতে হবে।

সৌদি সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সেখানে কর্মরত প্রবাসী শ্রমিকরা। তারা এটিকে কর্মসংস্থানের ক্ষেত্রে বৃহত্তর সুযোগ হিসেবে দেখছেন।

সৌদি আরবের তথ্য প্রযুক্তি সংস্থা বায়ত আল-এদারাহর চেয়ারম্যান আবদুলঘনি আল- আনসারী বলেন, নতুন শ্রম সংস্কার আইন বেসরকারি সেক্টর বিশেষত ছোট ও মাঝারি আকারের প্রতিষ্ঠানগুলোর জন্য বড় চ্যালেঞ্জ হবে।

  •  
  •  
  •  
  •