হামাক ভাত দেউক, খাবার দেউক, হামরা ঘরোত থাকমো

রংপুর প্রতিনিধিঃ

মহামারি করোনার প্রভাবে দিন দিন বাড়ছে কর্মহীন মানুষের আহাজারি। সবকিছু অবরুদ্ধ হওয়াতে বাকরুদ্ধ হয়ে পড়েছেন হাজারো মানুষ। সরকারি, বেসরকারি উদ্যোগে ত্রাণ সহায়তা অব্যাহত থাকলেও তা নিতান্তই কম মানুষ পাচ্ছেন।

এদিকে দিন দিন পেটের ক্ষুধার জ্বালা বাড়ায় অনাহারি-অর্ধাহারি মানুষরা বাধ্য হচ্ছেন ঘর ছেড়ে বাইরে আসতে। আজও বৃহস্পতিবার (১৬ এপ্রিল) রংপুর মহানগরীর বেশ কিছু স্থানে ত্রাণের দাবিতে বিক্ষোভ করেছে ত্রাণ বঞ্চিত মানুষেরা।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দুপুরে নগরীর ১৫, ২৮, ৩১ ও ৩২নং ওয়ার্ডের ত্রাণ বঞ্চিতরা প্রশাসনের লকডাউন বিধি অমান্য করে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছেন। এসময় তারা ‘ভাত চাই-খাবার চাই’ বাঁচার মতো-বাঁচতে চাই’ স্লোগানে ত্রাণ সহায়তার জন্য আহাজারি করেন।

নগরীর মডার্ন মোড় সড়কের প্রবেশ মুখে অবস্থান নেন কয়েক শতাধিক নারী পুরুষ।সেখানে সিটি করপোরেশনের ৩১ ও ৩২নং ওয়ার্ডের শেখপাড়া, বারো আউলিয়া, মিলনপাড়া, মোল্লাপাড়া, চেয়ারম্যানপাড়া, মোসলেমপাড়াসহ আশপাশের ত্রাণ সুবিধা বঞ্চিত লোকেরা অংশ নেন।

বিক্ষুব্ধরা সড়কে বসে দাঁড়িয়ে অবস্থান নিয়ে জরুরি পণ্য সেবাবাহী যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে ত্রাণের দাবিতে স্লোগান দিতে থাকেন। এ সময় ইউনুছ আলী ও মকবুল হোসেন নামে দুইজন কান্নাজড়িত কণ্ঠে বলেন, করোনা আসি হামরা হাত গোটে বসি আছি। কোনো কাজ কামাই নাই। অভাবের সংসারোত মননের (মরণের) এই ভাইরাস হামাক শ্যাষ করি ফ্যালাইল।

রিকশা শ্রমিক লিটন মিয়া বলেন, ইসক্যা নিয়্যা বাইরোত ব্যারবার দেয় না। পুলিশ যাত্রীক গাড়ি থাকি নামে দেয়। চাকার হাওয়া ছাড়ি দেয়। ইসক্যার চাকা না ঘুরলে হামরা খামো কি? সরকার ত্রাণ দ্যাওচে, কিন্তুক হামরা তো পাই না। হামাক ভাত দেউক, খাবার দেউক। হামরা ঘরোত থাকমো।

সড়ক অবরোধের খবর পেয়ে মডার্ন মোড় এলাকায় আসেন তাজহাট মেট্রোপলিটন থানা পুলিশ। এসময় বিক্ষুদ্ধরা ওসি শেখ রোকনুজ্জামানের আশ্বাসের প্রেক্ষিতে সড়ক অবরোধ প্রত্যাহার করে নেন।

এদিকে রংপুর মহানগরী ছাড়াও গঙ্গাচড়া সদর উপজেলার ৬ ও ৭নং ওয়ার্ডেও শত শত অভুক্ত নারী-পুরুষ ত্রাণের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন।

ত্রাণ সহায়তা প্রসঙ্গে রংপুর জেলা প্রশাসক আসিব আহসান জানান, সরকার এবং বেসরকারিভাবে প্রতিদিনই খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে সিটি করপোরেশনের মাধ্যমে প্রায় সতের হাজার পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর দেয়া চাল  বিতরণ করা হয়েছে। নতুন করে আরও ২৩৫ চাল বরাদ্দ এসেছে। খুব শিগগিরই সেগুলো বিতরণ করা হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: