আক্রান্ত রোগী তথ্য গোপন করায় ঝুঁকিতে স্বাস্থ্যকর্মীরা

করোনা ডেস্কঃ

আক্রান্ত রোগী তথ্য গোপন করে চিকিৎসা নেয়ার কারণে করোনা ঝুকিতে পড়ছেন স্বাস্থ্যকর্মীরা । মিটফোর্ড হাসপাতালের এত বেশি স্বাস্থ্যকর্মী আক্রান্ত হওয়ার পিছনে এটি দায়ী বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ধারণা করা হচ্ছে ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালে দুইজন কোভিড-১৯ আক্রান্ত রোগী তথ্য গোপন করে চিকিৎসা নেয়ার পর হাসপাতালটির স্বাস্থ্যকর্মীদের মধ্যে ব্যাপকভাবে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

রোগীদের একজন হার্নিয়ার সমস্যা এবং আরেকজনের খাদ্যনালীতে প্যাঁচ লেগে যাওয়ার সমস্যা নিয়ে এসেছিলেন। এমন অবস্থায় এসেছিলেন দ্রুতই অপারেশন করতে হয়, কিন্তু পরে দেখা যায় যে তারা ‘প্লেস অব বার্থ’ মিথ্যা লিখেছে। ওই দুইটি অপারেশনে যারা যুক্ত ছিলেন, তারা সবাই আক্রান্ত হয়েছেন।”

অর্থাৎ দেশের অন্যতম শীর্ষ এই হাসপাতালের ডাক্তার এবং নার্সসহ মোট ৪২ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।

আক্রান্তদের পরিবারের সদস্য ও কাছের মানুষদের কোয়ারেন্টিন করা হয়েছে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মোঃ রশিদ-উন-নবী বলেন, আক্রান্তদের মধ্যে মোট ২৩ জন চিকিৎসক, ১০ জন নার্স ও এবং ৯ জন সেবাকর্মী। ১৩ই এপ্রিল প্রথম চিকিৎসক ও সেবাকর্মীদের নমুনা পরীক্ষা করা হয়। তিনি বলেন, এর মধ্যে ১৬ই এপ্রিল ১২ জনের এবং ১৭ই এপ্রিল আরো ১০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়।

অধ্যাপক আলম বলেন, রোগী তথ্য গোপন করার কারণে সংশ্লিষ্ট চিকিৎসকেরা অপারেশনের সময় সাধারণ রোগীদের ক্ষেত্রে যেমন ব্যবস্থা নেন, তাই করেছেন। বাড়তি সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করেননি।

  •  
  •  
  •  
  •  
ad0.3