প্রতি ১৫ সেকেন্ডে একজন মানুষের মৃত্যু হচ্ছে

নিউজ ডেস্কঃ

নভেল করোনাভাইরাস সৃষ্ট কভিড-১৯ রোগে গতকাল পর্যন্ত বিশ্বে মৃত্যু সাত লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যুর মিছিল সবচেয়ে লম্বা যুক্তরাষ্ট্রে। দেশটিতে এরই মধ্যে ১ লাখ ৫৬ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। এর পরই ব্রাজিল ও মেক্সিকো। ভারতেও সংক্রমণ ও মৃত্যু দুটোই বাড়ছে।

গত দুই সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে রয়টার্স দেখতে পেয়েছে, কভিড-১৯ মহামারীতে বিশ্বে গড়ে প্রতি ২৪ ঘণ্টায় ৫ হাজার ৯০০ মানুষের মৃত্যু হচ্ছে। এ হিসাবে প্রতি ঘণ্টায় ২৪৭ জন কিংবা প্রতি ১৫ সেকেন্ডে একজন মানুষের মৃত্যু হচ্ছে।

চীন, ইউরোপ ঘুরে মহামারীর কেন্দ্রস্থল হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। পরে লাতিন আমেরিকায়ও দ্রুত সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকে। এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে লাতিন আমেরিকাও এ মহামারীর কেন্দ্রস্থল। সেখানে সংক্রমণ থামাতে রীতিমতো যুদ্ধে অবতীর্ণ কর্তৃপক্ষ।

শুরুতে ৬৪ কোটি মানুষের আবাস লাতিন আমেরিকায় বেশ ধীরলয়ে প্রবেশ করে করোনাভাইরাস। শুরুর দিকে বিশ্বের অন্য অঞ্চলের তুলনায় এখানে সংক্রমণ ও মৃত্যু দুটোই কম ছিল। কিন্তু ধীরে ধীরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে থাকে। বিশেষ করে দারিদ্র্য ও শহরে ঘনবসতির কারণে এখানে সংক্রমণ দ্রুত বিস্তার লাভ করছে।

লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে ১০ কোটিরও বেশি মানুষ বাস করে বস্তিতে, যাদের সামাজিক নিরাপত্তা খুব একটা নেই আর মহামারীর মধ্যেও তাদের কাজে নামতে হয়েছে। আবার ৩৩ কোটি মানুষের দেশ যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে ধনী রাষ্ট্র হয়েও ভাইরাসটি থামাতে পারছে না।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: