বাকৃবিতে দেশী জাতের ছাগল সংরক্ষণ বিষয়ক কর্মশালা

বাকৃবি প্রতিনিধি:
গ্রামীণ জনগোষ্ঠিকে দেশী জাতের ছাগল সংরক্ষণের মাধ্যমে জীবিকার উন্নয়ন কর্মকান্ডে অধিকতর উদ্বুদ্ধ করার লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহঃস্পতিবার সকালে ভালুকা এডিপি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও ইউএনইপি, জিইএফ, আইএলআরআই এফএনজিআর এশিয়া প্রজেক্ট এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) যৌথ উদ্যোগে ভালুকা উপজেলা পরিষদ ভবনে কর্মশালা অনুষ্ঠিত হয়।

পশু প্রজনন ও কৌলি বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. মনিরুজ্জান এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যাল রিসার্স সিস্টেমের (বাউরেস) পরিচালক প্রফেসর ড. মঞ্জুরুল আলম, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন ময়মনসিংহ বিভাগীয় পরিচালক সাগর মারান্ডি, ভালুকা উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. কামরুল আহসান তালুকদার, ময়মনসিংহ প্রাণিসম্পদ কর্মকর্তা মো. শরফরাজ জামান।

এসময় প্রকল্প পরিচালক প্রফেসর ড. এ.কে. ফজলুল হক ভূঁইয়া বলেন, সংরক্ষণ ও প্রজননের অভাবে ছাগলের দেশীয় জাতগুলো ক্রমেই হারিয়ে যাচ্ছে। এই জাতগুলো হারাতে থাকলে ভবিষ্যতে দেশীয় ছাগল অস্তিত্ব সংকটে পড়বে। তাই ছাগলের দেশীয় জাতগুলো সংরক্ষণের জন্য গ্রামীণ জনগোষ্ঠির মাঝে পাঁঠা বিতরণ, পাঁঠাপালন কেন্দ্র স্থাপন এবং ভেটেরিানরি চিকিৎসা প্রদানের মাধ্যমে এই প্রকল্প কাজ করে আসছে।

এছাড়া এতে বক্তব্য রাখেন বাকৃবির বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ এবং ভালুকা উপজেলার কৃষি ও প্রাণিসম্পদ কর্মকর্তারা।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে এই প্রজেক্টের মাধ্যমে ভালুকা উপজেলার তিনটি গ্রামে কৃষকদেরকে দেশী প্যাঁঠা পালনে উদ্বুদ্ধ করে আসছে পশু প্রজনন ও কৌলি বিজ্ঞান বিভাগ।

Comments

comments