রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর ৬১তম জন্মদিন আজ

নিউজ ডেস্ক:
তারুণ্যের কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর ৬১তম জন্মদিন আজ। ১৯৫৬ সালের এই দিনে তিনি বরিশালে রেডক্রস হাসপাতালে জন্মগ্রহণ করেন। কবির জন্মদিন স্মরণে রুদ্র স্মৃতি সংসদ তার গ্রামের বাড়ি বাগেরহাটের মংলা উপজেলার মিঠাখালিতে কবির সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ, স্মরণ-শোভাযাত্রা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

এছাড়া রাজধানীতে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সন্ধ্যা সাতটায় স্মরণসভার আয়োজন করা হয়েছে।

তারুণ্য ও দ্রোহের কবি হিসেবে খ্যাত রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ সত্তর ও আশির দশকে তার আধুনিক লেখনি ও উপস্থাপনার গুণে তারুণ্যের প্রতীক হয়ে ওঠেন। এদেশের তরুণ প্রজন্ম আজও তার কাব্যের মধ্যে দ্রোহের এবং মুক্তির বাণী খুঁজে পায়। তার লেখা ও সুরের গান আজও তরুণদের আড্ডার প্রিয় উপজীব্য।

তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং জাতীয় কবিতা পরিষদ গঠনের অন্যতম উদ্যোক্তা। ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৪ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ, অর্ধশতাধিক গান, ছোটগল্প ও নাট্যকাব্য রচনা করেন। ১৯৮০ সালে তিনি ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার’ লাভ করেন।

উল্লেখ্য, কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ ১৯৫৬ সালে তার পিতার কর্মস্থল বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা ওয়েস্ট অ্যান্ড হাইস্কুল থেকে ১৯৭৪ সালে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে ১৯৭৬ সালে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ১৯৮০ সালে বিএ (সম্মান) এবং ১৯৮৩ সালে এমএ ডিগ্রি লাভ করেন।

(Visited 18 times, 1 visits today)