প্রথম এভারেস্ট জয়ী নারী জুনকোর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক :
পাহাড়ি গ্রামে জন্ম। ছোটবেলা থেকেই উচ্চতাকে ছোঁয়ার অদম্য নেশা পেয়ে বসেছিল তাকে। মাত্র চার বছর বয়সে পৌঁছে গিয়েছিলেন জাপানের নাসু পাহাড়ের চূড়ায়। সেই থেকে শুরু। এরপর আর কোনোদিন পেছনে ফিরে তাকাননি প্রথম এভারেস্ট জয়ী নারী জুনকো তাবেই। ৭৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন জাপানের এই পাহাড়ি কন্যা।

সারা জীবন পাহাড়কেই অাপন করেছিলেন জুনকো। প্রায় ৭০টি দেশের সর্বোচ্চ উচ্চতা ছুঁয়েছিলেন তিনি। তবে ১৯৭৫ সালের ১৬ মে তার কাছে আজীবনের সম্পদ। এই দিনেই প্রথম নারী হিসেবে বিশ্বের সর্বোচ্চ শিখরে পৌঁছেছিলেন জুনকো। তিনিই একমাত্র নারী, যার ‘সেভেন সামিটস’ জয়ের খেতাব রয়েছে।

১৯৬৯ সালে তৈরি করেছিলেন লেডিস ক্লাইম্বিং ক্লাব। জাপানের নারীদের উৎসাহ দিয়েছেন ঘরের বাইরে বের হতে; অজানাকে জয় করতে। তার বিশ্বাস ছিল, কেবলমাত্র দক্ষতা আর কৌশল নয়, প্রতিকুলতাকে জয় করতে প্রয়োজন ইচ্ছেশক্তির। একমাত্র ইচ্ছেশক্তির জোরেই অসম্ভবকে সম্ভব করে তুলতে পারে মানুষ।

শেষ বয়সে ক্যানসার থাবা বসিয়েছিল জুনকোর শরীরে। কিন্তু দমাতে পারেনি পাহাড় পাগল জুনকোকে। মরণব্যাধি রোগের তোয়াক্কা না করেও চারটি সামিট করেছিলেন তিনি। সোনালী এই যাত্রার ইতি হল গত বৃহস্পতিবার। জাপানের এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন জাপানের এই

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: