আবুবকর সিদ্দিকের হাঁস প্রজনন ও জার্মপ্লাজম সেন্টার (ভিডিও)

ময়মনসিংহ প্রতিনিধি:
সরকারি সহযোগিতা ছাড়াই অপার সম্ভাবনার স্বপ্ন নিয়ে একজন উদ্যোমী যুবক মো. আবুবকর সিদ্দিক গড়ে তুলেছেন ‘কিষান সমন্বিত কৃষি উদ্যোগ’ নামক প্রজেক্ট।

ফুলবাড়িয়া উপজেলার ৮ নাম্বার রাঙ্গামাটিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও সাবেক প্রধান শিক্ষক মো. হাবিবুর রহমানের মেয়ের জামাতা, অ্যাসোসিয়েট প্রেস (এপি) বাংলাদেশ ব্যুরো চিফ জুলহাস আলম রিপনের ভগ্নিপতী আবুবকর সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধীনে এগ্রিকালচার সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ওপর পিএইচডি কোর্স সমাপ্তির শেষ পর্যায়ে ফুলবাড়িয়া উপজেলার রাঙ্গামাটিয়া-বাবুলের বাজার সড়ক সংলগ্ন জয়না মার্কেটের একটু পূর্বপাশ্র্বে ঐতিহ্যবাহী বড়বিলাতীর ঘেঁষে প্রায় সাড়ে ৫ একর জমির ওপর ১ বছর আগে গড়ে তুলেছেন কিষান সমন্বিত কৃষি উদ্যোগ প্রজেক্ট।

তিনি এ প্রজেক্টের মাধ্যমে কৃষি সেক্টরে বিপ্লব ঘটাতে চান, কৃষির আধুনিক প্রযুক্তি সম্পর্কে এ দেশের সাধারণ কৃষকদের যখন দক্ষতা অর্জন করানো যাবে ঠিক তখনি এ দেশ আরো দ্রুত এগিয়ে যাবে। নিজের পরিকল্পনার পাশাপাশি তিনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তার পিতা সাবেক অ্যাডজুটেন্ট (আনসার) মরহুম মজিবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. হরিপদ ভট্টাচার্য, তার শ্বশুর মো. হাবিবুর রহমান ও রিপন ভাইয়ের অনুপ্রেরণায় এ কাজ শুরু করি। ২০০৬ সালে ভারতের পাঞ্জাব কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ৪ মাসের প্রশিক্ষণ গ্রহণসহ বিভিন্ন প্রদেশে বড় বড় বাগান পরিদর্শন ছাড়াও সিঙ্গাপুর, চীন ও মালয়েশিয়া সফর করে বাগানগুলো দেখে এসেছি। আমি আমার অর্জিত দক্ষতায় এখানে প্রায় ২ একর জমিতে পুকুর খনন করে দেশীয় মাছচাষ এবং পুকুরের ওপর গৃহে বিদেশি ৩ জাতের প্রায় ১৫০০ হাঁস পালন করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়া থেকে একটি পার্সিমন গাছসহ বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে ১৬৫ রকমের প্রায় ৫ হাজার গাছ, প্রতি আইটেমে ১০টি করে গাছ রয়েছে এবং বাণিজ্যিক পরিকল্পনায় আম, লক্ষ্মন, ড্রাগন, লিচু, জাম্বুরা, কাজুবাদাম, লেবু, গরুর জন্য নেপিয়ার ঘাস লাগানো হয়েছে। ইতোমধ্যে ফলবান বৃক্ষে ফল আসতে শুরু করেছে। আবুবকর সিদ্দিক আরো জানান, এখানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ২০-২২ জন লোক কাজ করছে। তিনি মনে করেন নতুন নতুন উদ্যোক্তা তৈরি করা, কৃষির আধুনিক প্রযুক্তি এলাকায় ছড়িয়ে দিতে এ প্রজেক্ট অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

অতি সদালাপি, পরিশ্রমী ব্যক্তিত্ব ও নিজের স্বপ্নের প্রতি আস্থাশীল আবুবকর সিদ্দিক ভবিষ্যতে এখানে আধুনিক হাঁস প্রজনন কেন্দ্র এবং বেসরকারি উদ্যোগে একটি জার্ম প্লাজম সেন্টার গড়ে তুলতে চান। এ ব্যাপারে সরকারের পৃষ্টপোষক ও আর্থিক বরাদ্দ পেলে ‘কিষান সমন্বিত কৃষি উদ্যোগ’ প্রজেক্টটি একটি মডেল হতে পারে এবং বেকার সমস্যা সমাধানেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: