বশেমুরবিপ্রবির ভর্তি পরীক্ষা শুরু কাল

বশেমুরবিপ্রবি প্রতিনিধি:
গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বুধবার শুরু হচ্ছে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা । তিন দিনব্যাপী এ ভর্তি পরীক্ষা শেষ হবে ৪ ডিসেম্বর। ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ । মোবাইল ফোন এবং কোন প্রকার ইলেক্ত্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার মোঃ নাসিরউদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম জানান, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ব্লুটুথসহ কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস পরীক্ষার হলে আনা যাবে না । পরীক্ষায় অসদুপায় অবলম্বনকারীদের তাৎক্ষণিক শাস্তি নিশ্চিত করতে ক্যাম্পাসে থাকছে ভ্রাম্যমাণ আদালত । তিনি আরো বলেন, ‘পরীক্ষা কেন্দ্রে যদি কারও হাতে এ ধরনের কোনো ডিভাইস পাওয়া যায়, তবে সাথে সাথে তার প্রার্থীতা বাতিল করা হবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থী ছাড়া আর কেউ যাতে ঢুকতে না পারে সেদিকে নজর রাখা হবে । পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কোনো পরীক্ষার্থী যাতে ইলেকট্রিক ডিভাইস নিয়ে কেন্দ্রে ঢুকতে না পারে সেজন্য গেটে নিরাপত্তাকর্মীদের দ্বারা পরীক্ষার্থীদের চেক করে কেন্দ্রে ঢোকানো হবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির দায়িত্বে থাকা মোঃ আশিকুজ্জামান ভূইয়া বলেন, এবার ভর্তি পরীক্ষা যাতে ভালভাবে শেষ করা যায় সেজন্য প্রায় ১০০ জন বিএন সি সি, রোভার স্কাউট ও স্বেচ্ছাসেবক কাজ করবে। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের বাইরের কেন্দ্র গুলোতে ভর্তি পরীক্ষায় জালিয়াতি, পরীক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী ২, ৩ ও ৪ ডিসেম্বর বশেমুরবিপ্রবি’র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ভর্তি পরীক্ষায় ১ হাজার ৪৩০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩০ হাজার ১৯০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এ হিসেব অনুযায়ী ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ২১ জন শিক্ষার্থী ।

এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.bsmrstu.edu.bd) থেকে জানা যাবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3