আইফেল স্কলারশীপ নিয়ে ফ্রান্সে উচ্চশিক্ষার সুযোগ

স্কলারশীপ ডেস্ক:
উন্নয়নশীল দেশগুলোর অনেক শিক্ষার্থী বিদেশে গিয়ে উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন দেখে। কিন্তু আর্থিক সমস্যাসহ বিভিন্ন জটিলতার কারনে অনেকের স্বপ্ন আর পূরণ হয় না। এমন শিক্ষার্থীদের স্বপ্ন পূরণের জন্য ফ্রান্স দিচ্ছে আইফেল স্কলারশীপ। যাতে রয়েছে বিমান-টিকেটসহ টিউশন ফি ও অন্যান্য যাবতীয় খরচ। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিদেশী শিক্ষার্থীদেরকে এ স্কলারশীপ দেয়া হবে। আগ্রহী শিক্ষার্থীরা মাস্টার্স ও পিএইচডি কোর্সের জন্য আবেদন করতে পারবে। আবেদন করার শেষ তারিখ ৬ জানুয়ারি, ২০১৭।

আইফেল এক্সিলেন্স স্কলারশীপ প্রোগ্রাম ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়। প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীরা এ প্রোগ্রামের মাধ্যমে ফ্রান্সের বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষার সুযোগ লাভ করে। ফ্রান্সের সবচেয়ে মর্যাদাপূর্ণ স্কলারশীপগুলোর মধ্যে এটি অন্যতম।

কোর্স লেভেল: মাস্টার্স ও পিএইচডি গবেষণার জন্য এ স্কলারশীপ দেয়া হবে।

বিষয়: আইফেল স্কলারশীপপ্রাপ্ত শিক্ষার্থী নিচের বিষয়গুলো পড়তে পারবে।

  • ইঞ্জিনিয়ারিং সায়েন্স
  • ইকোনমিক্স
  • ম্যানেজমেন্ট
  • পলিটিকাল সায়েন্স

বর্ণনা:
*১১৮১ ইউরো মাসিক ভাতা
*রাউন্ড-ট্রিপ এয়ার-টিকেট
*আবাসন সুবিধা
*অন্যান্য

যোগ্যতা:
আগ্রহী শিক্ষার্থী ইউরোপের কোন দেশের নাগরিক বা দ্বৈত নাগরিক হতে পারবে না। এছাড়া শিক্ষা জীবনের সকল ক্ষেত্রে প্রথম বিভাগ থাকতে হবে। মাস্টার্স কোর্সে আবেদন করার জন্য বয়স ৩০ বছর ও পিএইচডি কোর্সের জন্য ৩৫ বছরের বেশী হওয়া চলবে না।

ভাষাগত যোগ্যতা: শিক্ষার্থীকে অবশ্যই ইংরেজী অথবা ফ্রেঞ্চ ভাষায় পারদর্শী হতে হবে।

স্কলারশীপ সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য ও অনলাইন আবেদন করার জন্য এখানে ক্লিক করুন

Comments

comments