নারীদের অধিকার চেয়ে নয়, আদায় করে নিতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
আর্থিকভাবে স্বাবলম্বী হলে নারীদের অধিকার ভিক্ষা করতে হবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, নারীদের অধিকার চেয়ে নয়, আদায় করে নিতে হয়।

বেগম রোকেয়া দিবস উপলক্ষে শুক্রবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে শেখ হাসিনা এসব কথা বলেন।

মেয়েরা আজ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ নারী উন্নয়নের একটি রোল মডেল হিসেবে বিশ্বে মর্যাদা পাচ্ছে। নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে সরকার ব্যাপকভাবে কাজ করেছে। আমরা ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ রিপোর্টে বিশ্বের ১৪২টি দেশের মধ্যে ৬৮তম স্থান অধিকার করেছি। নারী রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ সপ্তম স্থান অধিকার করেছে।

শেখ হাসিনা বলেন, দেশের স্কুলগুলোতে মেয়েদের সংখ্যা বেশি। এখন নতুন করে ছেলেদের সংখ্যা কীভাবে বাড়ানো যায় ভাবা হচ্ছে। এছাড়া সরকারি বিভিন্ন প্রকল্পে নারীদের অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে, নারী উন্নয়ন ও নারীর আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর অ্যারোমা দত্ত এবং বেগম নূর জাহানকে রোকেয়া পদক দেওয়া হয়েছে।

সকালে রোকেয়া দিবস ও পদক বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে এ পদক তুলে দেন। এ সময় আগামীতে রোকেয়া পদক দুইজন থেকে বাড়িয়ে পাঁচজনকে দেওয়ার ঘোষণা তিনি।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: