সাগরদাঁড়িতে শুরু হয়েছে সপ্তাহব্যাপী মধুমেলা

সাহিত্য ডেস্ক:
আধুনিক বাংলা সাহিত্যের মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে কবির জন্মস্থান যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়িতে আজ শনিবার (২১ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা। আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা।

মাইকেল মধুসুদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী ২৫ জানুয়ারি। ইতোমধ্যে কবির জন্মজয়ন্তী ও মেলাকে ঘিরে উৎসবের আমেজে ভাসছে কপোতাক্ষ পারের সাগরদাঁড়ি। মধুভক্তদের আনাগোনায় উৎসবের আমেজ শুরু হয়ে গেছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আজ শনিবার বিকেল ৫টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মধুমেলার উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর। বিশেষ অতিথিদের মধ্যে থাকবেন যশোরের সকল সংসদ সদস্য সদস্য ছাড়াও পুলিশ সুপার আনিসুর রহমান।

এই মেলায় সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত যশোর ও কেশবপুরের সাংস্কৃতিক সংগঠনের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এদিকে মধুমেলা ও কবির জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, মাইকেল মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী। তার হাতে বাংলা সাহিত্য পেয়েছে নবরূপ, হয়েছে সমৃদ্ধ ও ঐশ্বর্যমণ্ডিত। তিনি একাধারে বাংলা সাহিত্যে প্রথম মহাকাব্যের রচয়িতা, অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক, সনেট রচয়িতা ও আধুনিক শিল্পকলাসম্মত নাট্যকার।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ মহাকবি মাইকেল মধুসূদন দত্তের অনন্য সাহিত্যকীর্তি বাংলা ভাষা ও সাহিত্যের অমূল্য সম্পদ। পুরাতন ধ্যান-ধারণা ও মূল্যবোধকে উপেক্ষা করে তিনি বাংলা সাহিত্যকে নবজীবন দান করেছেন।

Comments

comments