সেন্সরে আনকাট ছাড়পত্র পেল রবীন্দ্রনাথের ‘রাজপুত্তুর’

বিনোদন প্রতিবেদক:
রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সে’ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘রাজপুত্তুর’। ছবিটি প্রদর্শনের অনুমতির জন্য গেল ৪ ডিসেম্বর সেন্সর বোর্ডে জমা পড়ে। সেখানে প্রদর্শনের পর এর নির্মাণ ও কলাকুশলীদের অভিনয়ের প্রশংসা করা হয়। সেইসাথে ছবিটি আনকাট ছাড়পত্রও পেয়েছে ‘রাজপুত্তুর’।

রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মজয়ন্তি উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনায় নির্মিত হয়েছে ছবিটি।

৫৬ মিনিট দৈর্ঘের ‘রাজপুত্তুর’ সংষ্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত প্রথম স্বল্পদৈর্ঘ্য ফিচার ফিল্ম। এটি নির্মাণ করেছেন টোকন ঠাকুর।

তিনি জানান, কবিগুরুর গল্পগ্রন্থ ‌‘সে’র ১৩ ও ১৪ তম অধ্যায় থেকে ‘রাজপুত্তুর’ ছবিটির চিত্রনাট্য তৈরি করা হয়েছে। গল্পে দেখা যাবে ‘রাজপুত্তুর’ ছবির ছোট্ট পুপেদি শালবনে গিয়ে খেলা করে তার খেলার সাথী সুকুমারের সঙ্গে। সে খেলা শুধুই খেলা নয়। কিছুটা বুঝি হৃদয়েরও বিষয়। কেননা, বয়সে ছোটরাও ভালোবাসা করে, কে ছোট ছিল না একদিন? কে ভালো বাসেনি কাউকে? গোপনে গোপনে, কোন মেয়েটি শালবনে ঘুরে বেড়ানো পুপেদি নয়? আর মনে মনে আমরা কে না রাজপুত্তুর?’

ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিস্ময় সরকার মুগ্ধ, সামাহ তৌফিক তাপসী, কাশ্বকীয়া নাহরীন সিনথী, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, জয়তু, ইলি, আনন্দিতা, অসীম গোস্বামী প্রপা, অ্যাপোলো নওরোজ, চঞ্চল সৈকত, স্বপ্নীল সাহা, মানহা, জয়েৎ কল্যাণ, মানহা, ঋভু রোদ্দুর, বর্ষা বিভাবরী, রেজা ঘটক, করবী, পার্থিব, শরদিন্দু চক্রবর্তী, গুপু ত্রিবেদী প্রমুখ।

টোকন ঠাকুর জানালেন, বাংলাদেশ শিল্পকলা একডেমির তত্বাবধানে শিগগিরই ‘রাজপুত্তুর’ ছবিটি ৬৪ জেলার শিল্পকলা একাডেমির মিলনায়তনে দেখানোর ব্যবস্থা করা হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: