কানে কটনবার ব্যবহারে সাবধান!

CB43

লাইফস্টাইল ডেস্ক:
স্বাস্থ্য সচেতনতার ক্ষেত্রে আমরা অনেক সময় বেশি সচেতন হয়ে পড়ি। কানের যত্নে অনেক সময় কটনবার ব্যবহার করে থাকি কিন্তু একবারও কি জেনেছি এটা সঠিক পদ্ধতি কিনা? সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে এই ধরনের অভ্যাস খুবই ভয়ঙ্কর। কানের খৈল প্রকৃতপক্ষে আমাদের কানকে সংক্রমণ থেকে রক্ষা করে এবং কানের ভেতরটা তৈলাক্ত রাখে। কানের খৈল বের করা একটা ছোট সমস্যা কিন্তু যেভাবে এই খৈল বের করা হয় সেটা সবচেয়ে বড় সমস্যা। কটন বার দিয়ে যখন কানের খৈল বের করার চেষ্টা করা হয় তখন সেটা কানের আরো গভীরে চলে যায়। এই ধরনের অভ্যাস অনেক সময় কানের পর্দাও ফাটিয়ে দেয়।

কান পরিষ্কার করার পদ্ধতি:
মসৃণ কাপড় নিয়ে সেটিকে পানিতে ভিজিয়ে নিন। কানের ভেতরের যতটুকু অংশ দেখা যায় ঠিক ততটুকু অংশই ওই কাপড় দিয়ে পরিষ্কার করুন।

কান পরিষ্কারে বেবি অয়েল ব্যবহার করুন। আধা কাপ গরম পানি ও আধা চামচ স্যালাইন দ্রবণ নিতে পারেন। এরপর মসৃণ কাপড় দিয়ে কানের বাহির ও ভেতরের দৃশ্যমান অংশ পরিষ্কার করুন।

কান পরিষ্কারের জন্য বাজারে ড্রপ পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। তবে ড্রপ সরাসরি ব্যবহার না করাই ভালো। কারণ ড্রপ সরাসরি ব্যবহার করলে সেটি কানের পর্দায় গিয়ে আঘাত করতে পারে। এক্ষেত্রে তুলার তৈরি সূক্ষ্ম তুলি ব্যবহার করতে পারেন। তুলিতে ৩-৪ ফোঁটা ড্রপ নিয়ে সেটি কানের মধ্যে হালকাভাবে চেপে ধরুন। এতে ড্রপটি কানের মধ্যে আস্তে আস্তে প্রবেশ করবে।

Comments

comments