অবশেষে নোবেল গ্রহণ করলেন বব ডিলান

আন্তর্জাতিক ডেস্ক:
শেষ পর্যন্ত সাহিত্যে নোবেল পুরস্কার গ্রহণ করলেন মার্কিন সংগীতশিল্পী, সুরকার ও গীতিকার বব ডিলান। স্টকহোমে পূর্বনির্ধারিত একটি কনসার্টের আগে ছোট একটি অনুষ্ঠানের মাধ্যমে তিনি এ পদক গ্রহণ করেছেন। শনিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত বছরের অক্টোবরে সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়ার পর থেকে দীর্ঘদিন নীরব ছিলেন বব ডিলান। ১৪ দিন পর নীরবতা ভেঙে টেলিফোনে নোবেল কমিটিকে ডিলান জানিয়েছিলেন নোবেল পাওয়ার খবরে তিনি ‘ভাষা হারিয়ে ফেলে ছিলেন’। এর প্রায় এক মাস পর সুইডিশ একাডেমির কাছে পাঠানো চিঠিতে ডিলান জানান, তাঁর ‘পূর্বপ্রতিশ্রুত’ একটি অনুষ্ঠান থাকায় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকতে পারছেন না। তবে গত মাসের শেষের দিকে সুইডিশ একাডেমি জানিয়েছিল, সুইডেনে এসেই পদক গ্রহণ করবেন ডিলান।

ডিলানের পদক গ্রহণের বিষয়ে সুইডিশ একাডেমির পক্ষ থেকে বিস্তারিত কিছুই জানানো হয়নি। তবে একাডেমির একজন সদস্য, বার্তা সংস্থা এপিকে বলেছেন, ‘অনুষ্ঠানটি খুব ভালোই গেছে। ডিলান খুবই চমৎকার ও দয়ালু মানুষ।’

সুইডিশ একাডেমি কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন, ডিলান তার নোবেল বক্তৃতা দেবেন না। তবে তিনি রেকর্ডকৃত একটি বক্তব্য সুইডিশ একাডেমির হাতে তুলে দেবেন। একাডেমির নিয়ম অনুযায়ী, প্রায় ৯ লাখ মার্কিন ডলারের পুরস্কার গ্রহণের জন্য অবশ্যই বিজয়ীকে ভাষণ দিতে হবে। জুনের মধ্যে তিনি যদি তার বক্তৃতা না দেন, তবে পুরস্কারের অর্থ তিনি আর পাবেন না।

Comments

comments