‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক’ পাচ্ছেন ড. হুমায়ুন কবীর

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
কৃষি ও পরিবেশ বিষয়ে লেখালেখির মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি এবং পলিসি লেবেলে সিদ্ধান্ত গ্রহণে অবদান রাখায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও বিশিষ্ট কলামিস্ট, লেখক, প্রাবন্ধিক, ঔপন্যাসিক কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক-১৪২২’ এ ভূষিত হয়েছেন।

আগামী ১৬ জুলাই (২০১৭) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ কৃষি পদক তুলে দিবেন। ওই দিন প্রধানমন্ত্রী পরপর দু’বছর অর্থাৎ ১৪২১ ও ১৪২২ বঙ্গাব্দের পুরস্কার প্রদান করবেন।

কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর এ পদক প্রাপ্তিতে তাকে অভিনন্দন জানিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় পরিবার।

উল্লেখ্য, বাংলাদেশ কৃষি মন্ত্রণালয় প্রতিবছর এর আয়োজন করে থাকে। প্রথমে উপজেলায় কৃষি অফিসারের প্রস্তাবে ইউনও’র সাভাপতিত্বে প্রাথমিক মনোনয়ন যায় জেলায়, তারপর জেলার কৃষি বিভাগের উপ-পরিচালকের প্রস্তাবের প্রেক্ষিতে ও জেলা প্রশাসকের সভাপতিত্বে দ্বিতীয় দফায় মনোনীতের প্রস্তাব যায় মন্ত্রণালয় জাতীয় ট্রাস্টি বোর্ডে।

সেখানে কৃষি মন্ত্রীর সভাপতিত্বে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির কয়েকজন সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলী আকবর ট্রাস্টি বোর্ড এর সদস্য। সদস্য সচিব হলেন কৃষি সচিব। এ শক্তিশালী কমিটির মাধ্যমে নির্বাচিত হওয়ার পর আবার বেশ কয়েকটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে চূড়ান্তভাবে পদকের জন্য মনোনয়ন দেওয়া হয় বলে জানা যায়।

Comments

comments