ময়মনসিংহে ব্রহ্মপুত্রের শহররক্ষা বাঁধে ভাঙন

ময়মনসিংহ প্রতিনিধি:
ব্রহ্মপুত্রের ভাঙন থেকে ময়মনসিংহ শহর রক্ষায় করা বাঁধে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন ছোট আকারের হলেও নদে পানি বৃদ্ধির প্রবণতার কারণে এ নিয়ে উদ্বেগ ছড়িয়েছে এলাকায়।

সম্প্রতি শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা সংলগ্ন বাঁধে এই ভাঙন দেখা যায়। এর পাশেপাশেই গুরুত্বপূর্ণ নানা সরকারি স্থাপনা রয়েছে।

ভাঙা অংশে বালির বস্তা ফেলে বাঁধ রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে পানি উন্নয়ন বোর্ড। তবে এই কাজ নিয়ে এলাকাবাসীর মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। কারণ, ভাঙা বাঁধের অংশের পাশেই পড়ে আছে বাঁধ তৈরির কাজে ব্যবহারের ব্লক। সেগুলো কেন ব্যবহার করা হচ্ছে না, সে প্রশ্ন তুলছেন এলাকাবাসী। তবে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা এই প্রশ্নের জবাব দিচ্ছেন না।

স্থানীয়রা জানান, গত কয়েক সপ্তাহ ধরেই টানা বৃদ্ধিতে ব্রহ্মপুত্রের পানি বেড়েই চলছে। উজানে বন্যার পানি এই নদ দিয়ে ভাটির দিকে যাচ্ছে। এর মধ্যেই এই বাঁধ ভাঙার খবর ছড়িয়ে পড়ায় বড় ধরনের দুর্যোগের আশঙ্কায় রয়েছে এলাকাবাসী।

এ ব্যাপারে জানতে পানি উন্নয়ন বোর্ডের ময়মনসিংহ অফিসের একাধিক কর্মকর্তার মোবাইল ফোন যোগাযোগ করা হলেও তারা ফোন ধরেননি। পরে অফিসের ল্যান্ড ফোনে কল করা হলে একজন বলেন, ‘পরিস্থিতি সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে।’

নিজের নাম জানাতে নারাজ ওই কর্মকর্তার কাছে বাঁধ তৈরির ব্লক ফেলে রেখে বালুর বস্তা ব্যবহারের কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি পাওয়া গেলে ব্লক ফেলে বাঁধ দ্রুত সংস্কার করা হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: