সিকৃবিতে মাস্টার্সে ভর্তির সুযোগ

সিকৃবি প্রতিনিধি:
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সিকৃবি জানুয়ারি-জুন ২০১৬ সেমিস্টারে মাস্টার্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিকৃবি’র ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স অনুষদ অন্তর্ভুক্ত এনাটমি ও হিস্টোলজি, ফিজিওলজি, ফার্মাকোলজি ও টক্সিকোলজি, মাইক্রোবায়োলজি ও ইমিউনোলজি, এপিডেমিওলজি ও পাবলিক হেলথ্, প্রাণী পুষ্টি, প্রাণিসম্পদ উৎপাদন ও ব্যবস্থাপনা, ডেয়রি বিজ্ঞান, পোল্ট্রি বিজ্ঞান, কৌলিবিজ্ঞান ও প্রাণী প্রজনন, প্যারাসাইটোলজি, প্যাথলজি, মেডিসিন, সার্জারি ও থেরিওজেনোলজি, কৃষি অনুষদ অন্তর্ভুক্ত কৃষিতত্ত্ব ও হাওর কৃষি, মৃত্তিকা বিজ্ঞান, ফসল উদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি, কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন, উদ্যানতত্ত্ব, উদ্ভিদ রোগতত্ত্ব ও বীজ বিজ্ঞান, কীটতত্ত্ব, কৃষি সম্প্রসারণ শিক্ষা, কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান, কৃষি রসায়ন, মাৎস্যবিজ্ঞান অনুষদ অন্তর্ভুক্ত মাৎস্যচাষ, জলজ সম্পদ ব্যবস্থাপনা, উপকূলীয় ও সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান, মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা, মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত্ব, মাৎস্য প্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ অন্তর্ভূক্ত কৃষি অর্থনীতি ও পলিসি, কৃষি ও গ্রামীণ উন্নয়ন, কৃষি পরিসংখ্যান, কৃষি বিপণন ও ব্যবসায় ব্যবস্থাপনা, কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদ অন্তর্ভুক্ত বায়োকেমিস্ট্রি ও কেমিস্ট্র্রি বিভাগসহ উল্লিখিত বিভাগসমূহে তিন সেমিস্টার (১৮ মাস) মেয়াদী এমএস কোর্সে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য যোগ্য প্রার্থীদের কাছ হতে নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা:
১। ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স, কৃষি, মাৎস্য বিজ্ঞান, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা এবং বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদ অন্তর্ভূক্ত বিভাগসমূহে ভর্তির জন্য ডিভিএম, বিএসসি এজি. (অনার্স), বিএসসি ফিশারিজ (অনার্স), বিএসসিএজি.ইকন.(অনার্স), বিএসসি বায়োটেক. অ্যান্ড জেনেটিক ইঞ্জি.(অনার্স) অথবা সমমানের ডিগ্রিধারী হতে হবে।

২। ক্রেডিট কোর্স পদ্ধতিতে স্নাতক পাশকৃত শিক্ষার্থীদের জিপিএ ৪.০০ এর মধ্যে কমপক্ষে ২.৭৫ অথবা ৫.০০ এর মধ্যে কমপক্ষে ৩.৫০ এবং সংশ্লিষ্ট বিষয়ে আলাদাভাবে ৩.০০ অথবা ৩.৫০ থাকতে হবে।

৩। উল্লেখ্য যে এগ্রিকালচারাল এক্সটেনশন এডুকেশন, এগ্রিকালচারাল স্ট্যাটিসটিক্স, বায়োকেমিস্ট্রি অ্যান্ড কেমেস্ট্রি এবং এগ্রিকালচারাল অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট বিভাগে ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স, কৃষি, মাৎস্য বিজ্ঞান, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদ হতে স্নাতক ডিগ্রিধারী অথবা অন্যান্য বিশ্ববিদ্যালয় হতে সমমান ডিগ্রিধারী সকল শিক্ষার্থী ভর্তির আবেদন করতে পারবে।

অন্যান্য যোগ্যতা:
১। চাকুরিরত প্রার্থীদেরকে স্ব-স্ব নিয়োগ কর্তার নিকট থেকে অধ্যয়নকালীন ক্লাসে যোগদান এবং শিক্ষা কার্যক্রম যথারীতি সম্পন্নের জন্য তিন সেমিস্টার (১৮ মাস) ব্যাপী ছুটি প্রদান করা হবে এই মর্মে প্রত্যয়নপত্র/অফিস আদেশ পূরণকৃত ভর্তি ফরমের সাথে সংযুক্ত করতে হবে। ভর্তির তারিখ হতে তিন মাসের মধ্যে ছুটির চূড়ান্ত কাগজপত্র জমা দিতে হবে অন্যথায় ভর্তি বাতিল বলে গন্য হবে।

২। বিভাগীয় পাঠ্যক্রম কমিটি কর্তৃক ভর্তিচ্ছু ছাত্র/ছাত্রী কোন প্রতিষ্ঠানে চাকরিরত কি না ইত্যাদি বিষয়ে যাচাই বাছাই পূর্বক সুপারিশকৃত প্রার্থীর আবেদনপত্রে সুপারভাইজার স্বাক্ষর বা সম্মতিপত্র নিয়ে ভর্তি হতে হবে।

৩। সকল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, প্রশংসাপত্র, মার্কসীট, গ্রেডসিটের সত্যায়িত ফটোকপি ও পাসপোর্ট সাইজের ০২ কপি এবং স্ট্যাম্প সাইজের ০২ (দুই) কপি সদ্য তোলা সত্যায়িত ছবি জমা দিতে হবে।

৪। অন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশকৃত শিক্ষার্থীগণ অত্র বিশ্ববিদ্যালয়ের এমএস কোর্সে ভর্তি হতে ইচ্ছুক হলে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে তার পূর্বের শিক্ষা প্রতিষ্ঠান হতে মাইগ্রেশন সার্টিফিকেট জমা দিতে হবে।

ভর্তি ফরম ও অন্যান্য তথ্যাবলী:
১। বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব শাখা হতে নির্ধারিত রশিদ পূরন করে রূপালী ব্যাংক লি., সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখায়, নগদ ৫০০/-(পাঁচশত) টাকা জমা প্রদান করে উক্ত রশিদ রেজিস্ট্রার কার্যালয়ের এডভান্সড্ স্টাডিজ বোর্ড শাখায় (কক্ষ নং-৩০৩) জমাদান সাপেক্ষে ১৫-১২-২০১৫ হতে ২৭-১২-২০১৫ তারিখ পর্যন্ত ভর্তি ফরম সংগ্রহ করা যাবে। পূরণকৃত ভর্তি ফরম অবশ্যই ২৮-১২-২০১৫ তারিখের মধ্যে সকল প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান বরাবরে জমা প্রদান করতে হবে।
২। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনপত্র বিভাগীয় চেয়ারম্যান কর্তৃক একাডেমিক কমিটির সুপারিশসহ আগামী ৩০-১২-২০১৫ তারিখের মধ্যে রেজিস্ট্রার কার্যালয়ে প্রেরণ করতে হবে।
৩। নির্বাচিত প্রার্থীগণকে আগামী ০৬-০১-২০১৬ তারিখে ভর্তির কার্যাদি সম্পন্ন করতে হবে।
৪। ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের ক্লাশ ০৭-০১-২০১৬ তারিখ থেকে শুরু হবে।
৫। ভুল তথ্য সম্বলিত, অসম্পূর্ণ এবং অস্পষ্ট দরখাস্ত সরাসরি বাতিল বলে গণ্য হবে।
৬। যে সকল শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ের যে কোন বিভাগে এমএস কোর্সে অধ্যয়নরত রয়েছে সে সকল শিক্ষার্থীর অন্য কোন বিভাগে এমএস কোর্সে পুনঃভর্তির কোন সুযোগ নেই।
৭। ভর্তি সংক্রান্ত যে কোন ব্যাপারে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

Comments

comments