সাদুল্যাপুরে মাটিচাপায় ৩ জনের মৃত্যু:আর্থিক সহায়তা প্রদান

গাইবান্ধা প্রতিনিধি:
গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলায় নির্মাণাধীণ কালভার্টের মাটিচাপা পড়ে তিনজনের মৃত্যুর ঘটনায় পাঁচ সদস্যর একটি তদন্ত টিম গঠন করেছে প্রশাসন।

জেলা অতিরিক্ত ম্যাজিস্ট্রট মো. শফিকুল ইসলামের নেতৃত্বে পাঁচ সদস্যর তদন্ত টিমকে যত দ্রুত সম্ভব প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। কমিটির অন্যরা হলেন- অতিরিক্ত পুলিশ সুপার (এসপি) ফারুক আহমেদ, সাদুল্যাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল্লাহ আল মামুন তালুকদার, ডেপুটি ডাইরেক্টর ফায়ার সার্ভিস (এডি) আবদুল হামিদ ও সিভিল ডিফেন্স এবং গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীর একজন প্রতিনিধি।

এরআগে, সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গাইবান্ধা-সাদুল্যাপুর সড়কের নংকেরশ্বর নামক এলাকায় নির্মাণাধীন কালভার্টের ইট আনতে গিয়ে মাটিচাপায় এক নারীসহ ৩ জন নিহত ও ৭ জন আহত হন। তবে দীর্ঘ সময় স্থানীয়দের সহায়তায় গাইবান্ধার ফায়ার সার্ভিসের একটি ইউনিট ভেঙ্গে পড়া মাটি খুড়ে উদ্ধার তৎপরতা চালালেও আর কোন আহত ও নিহত পাওয়া যায়নি। ফলে রাত ১০টার দিকে উদ্ধার তৎপরতা বন্ধ হয়।

এ দুর্ঘটনার খবর পেয়ে প্রশাসক মো. আবদুস সামাদ ও জেলা পুলিশ সুপার (এসপি) আশরাফুল ইসলামসহ সাদুল্যাপুর উপজেলা প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে তারা নিহত ও চিকিৎসাধীন রোগীদের খোঁজখবর নেন। এসময় জেলা প্রশাসক নিহত প্রত্যেককে এক লক্ষ টাকা করে অনুদান প্রদানের ঘোষণা দেন। এছাড়া আহতদেরও আর্থিক সহযোগিতার আশ্বাস দেন।

জেলা প্রশাসক মো. আবদুস সামাদ তদন্ত কমিটি গঠন ও অনুদান দেওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, কিভাবে এ দুর্ঘটনা ঘটলো তা খতিয়ে দেখার জন্য তদন্ত টিম গঠন করা হয়েছে। ঠিকাদার প্রতিষ্ঠান ও ঠিকাদার কাজে জড়িতদের গাফিলতি থাকলে তদন্ত প্রতিবেদন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, সাদুল্যাপুর উপজেলা নির্বাহী অফিসার মো. আবদুল্লাহ আল মামুন তাুলকদার জানান, স্থানীয় সংসদ সদস্য ডা. ইউনুস আলী উপজেলা প্রশাসনের মাধ্যমে মাটিচাপায় নিহত তিন জনের দাফন-কাফনের জন্য ১০ হাজার ও আহতদের ৫ হাজার টাকা করে প্রদান করেন। তবে স্থানীয়দের অভিযোগ, নির্মাণাধীন কালভার্টের দু’পাশে অন্ধকার। ঠিকাদার প্রতিষ্ঠানের গাফিলতির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। কারণ কালভার্টের দু’পাশে আলোর ব্যবস্থা বা নৈশ্য প্রহরী থাকলে এ দুর্ঘটনা ঘটনা ঘটত না। তারা নিহত ও আহত পরিবারের জন্য ক্ষতিপূরণ দাবী করেছেন।

সাদুল্যাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. তাবিবুর রহমান জানান, গুরুত্বর আহতদের মধ্যে আরফি মিয়া (১৫), সেলিনা বেগম (৪০) ও ফুল মিয়া (৫০) ও সোহেল (৩০) সাদুল্যাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। এরমধ্যে আহত মিনারা বেগমকে (২৫) উন্নত চিকিৎসার জন্য গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালে রেফার্ড করা হয়েছে। অন্য দুইজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়। এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের খায়রুল ইসলাম রানার সঙ্গে যোগাযোগ করা হলেও তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

সাদুল্যাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরহাদ ইমরুল কায়েস জানান, মাটিচাপায় তিন জনের মৃত্যুর ঘটনায় সাদুল্যাপুর থানায় অপমৃত্যুর মামলা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3