বগুড়ায় দুটি বেগুনি কালিম পাখি উদ্ধার

বগুড়া প্রতিনিধি:
বগুড়ায় শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘টিম ফর এনার্জি অ্যান্ড ইনভায়রনমেন্টাল রিসার্চের (তীর) সদস্যরা দুটি বেগুনি কালিম পাখি উদ্ধার করেছেন। সংগঠনের কয়েকজন কর্মী সোমবার বিকালে পাখিসহ বগুড়া প্রেসক্লাবে এসে বিষয়টি জানান।

তীরের সাধারণ সম্পাদক আরাফাত রহমান জানান,এই পাখির ইংরেজি নাম purple swanphen। বেদে সম্প্রদায়ের লোকজন দুটি বেগুনি কালিম পাখি নিয়ে বগুড়ার শিবগঞ্জ উপজেলার বুড়িগঞ্জ এলাকায় আসেন।

খবর পেয়ে গত ২৮ সেপ্টেম্বর তিনি তার দুই সহকর্মী জাহিদুল ইসলাম ও তৌফিককে নিয়ে বুড়িগঞ্জ গ্রামে যান। তারা সেখান গিয়ে বেদে সম্প্রদায়ের লোকজনের সঙ্গে কথা বলে জানেন, তারা পাখি দুটি সিলেটের হাওড় এলাকা থেকে ধরেছে। তারা পাখি দুটির দাম ৩০ হাজার টাকা বলে দাবি করেন।

পাখিটি ২৫ হাজার টাকা দাম ঠিক করে, তারা এ বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তা মোল্লা মিজানুর রহমানকে জানান। তার নির্দেশে জয়পুরহাটের কালাই রেঞ্জের সামাজিক বন কর্মকর্তা গত রবিবার স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় পাখি দুটি উদ্ধার করেন। বেগুনি কালিম পাখি দুটি তীরের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়।

তীরের সাধারণ সম্পাদক আরাফাত রহমান আরও জানান, তিনি এ ব্যাপারে ঢাকার বোটানিক্যাল গার্ডেনের পরিচালক মোল্লা রেজাউল করিমকে জানিয়েছেন। ওই কর্মকর্তা পাখি দুটি সেখানে নিয়ে যেতে বলেছেন। তারা ২-১ দিনের মধ্যে পাখি দুটি বোটানিক্যাল গার্ডেনের পরিচালকের কাছে হস্তান্তর করবেন।

Comments

comments