অতিরিক্ত রাগ নিয়ন্ত্রণের সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক:
জীবনের নানা ধরনের ঝুট-ঝামেলা, পারিপার্শ্বিক পরিস্থিতির কারণে আমরা প্রায়শই রেগে যাই। অনেকসময় সেটির মাত্রা বেশি হওয়ায় কিছু একটা করেও বসি। এতে আশেপাশের মানুষ কিংবা সহকর্মীরা আপনার সম্পর্কে একটি খারাপ ধারণা নিতে পারে। তাই যতটা সম্ভব রাগ নিয়ন্ত্রণের চেষ্টা করুন। জেনে নিন রাগ নিয়ন্ত্রণে আনার কিছু উপায়।

* লম্বা দম নিন:
যখনই মনে হবে রেগে যাচ্ছেন তখন সাথে সাথেই লম্বা দম নেয়া শুরু করুন।এটা আপনাকে শান্ত থাকতে সাহায্য করবে। লম্বা দম নেয়ার সাথে সাথে ১ থেকে ১০ পর্যন্ত গুণতে থাকুন। এই পদ্ধতি বেশ কার্যকর। রাগের শুরুতে অবলম্বন করলে রাগটা কখনোই মাত্রা ছাড়াতে পারবে না।

* কথা বলার আগে চিন্তা করুন:
রাগের মাথায় আমরা অনেক কথা বলে ফেলি যা আমাদের আশেপাশের মানুষদের কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। তাই রাগ উঠলে কথা বলা থেকে বিরত থাকুন। যদি কথা বলতেই হয় তবে ভেবে চিন্তে বলুন।

* বিরতি নিন:
রাগের সময় কোন কাজ করতে যাবেন না। চুপচাপ একলা থেকে রাগ কমানোর পর্যন্ত বসে থাকুন। অফিসে বা বাসায় যে কারো ওপর রাগ উঠলে তা প্রকাশ করে নিজেকে সবার সামনে নিচু করবেন না। যার ওপর রাগ উঠেছে চুপচাপ সাধারণ ভদ্রতা দেখিয়ে তার সামনে থেকে চলে আসুন। খানিকক্ষণ একলা থাকুন, এক গ্লাস ঠান্ডা পানি করুন। এরপর কাজে আসুন।

* পর্যাপ্ত পরিমাণে ঘুমান:
যদি রাতে ঘুম ভালো না হয় তবে সকাল থেকেই মেজাজ খিটখিটে হয়ে থাকে। অযথাই ছোটখাটো ঘটনায় রাগ উঠে। সুতরাং রাগকে নিয়ন্ত্রণে আনতে চাইলে রাতে ভালো করে ঘুমাতে হবে।

* মনোযোগ অন্য দিকে সরিয়ে নিন:
যে কারণে রাগ উঠছে সেই কারণ থেকে মনযোগ সরিয়ে নেয়ার চেষ্টা করুন। কোন ঘটনা নিয়ে রাগ উঠলে পুরো দিন তা নিয়ে বসে থাকার কোন প্রয়োজন নেই। মনকে অন্য কাজে ব্যস্ত করুন। পছন্দের গান শুনুন কিংবা মজার কোন ভিডিও দেখুন।

* ব্যায়াম করুন:
রাগ কমানোর সব থেকে স্বাভাবিক ও ডাক্তারের পরামর্শ অনুযায়ী উপায় হচ্ছে ব্যায়াম করা। জিম কিংবা ঘরে বসে যোগব্যায়াম করুন। শারীরিক ব্যায়ামের ফলে মস্তিস্কে সেরেটেনিন ও এন্ডরফিন নামক দুটি হরমোন নিঃসরণ হয় যা সুখের অনুভুতির সৃষ্টি করে। মস্তিস্ক ঠাণ্ডা রাখার প্রাচীন উপায় হচ্ছে যোগ ব্যায়াম।

Comments

comments