অধিনায়ক কোহলির এক ঝাঁক রেকর্ড!

স্পোর্টস ডেস্কঃ

ব্যাটসম্যান বিরাট কোহলি নিত্য নতুন রেকর্ড গড়েই চলেছেন। পাশাপাশি ভারতীয় অধিনায়ক কোহলির রেকর্ডও কম নয়। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় করে অধিনায়ক হিসেবে নিজেকে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়। অধিনায়ক হিসেবে তার ক্যারিয়ারে যুক্ত হলো এক ঝাঁক রেকর্ড।
২০১৭ সালের ঘরের মাঠে ছয়টি দ্বিপক্ষীয় সিরিজ খেলে সব কটিতেই জয় পেয়েছে ভারতীয়রা। নিউজিল্যান্ডের বিপক্ষে কানপুরে ১১৭ রানের ইনিংসটি ছিল অধিনায়ক হিসেবে কোহলির ২০তম সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে কোহলির উপরে আছেন শুধুমাত্র অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। তাদের সেঞ্চুরির সংখ্যা যথাক্রমে ৪১ ও ৩৩।

প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে টানা সাতটি দ্বিপক্ষীয় সিরিজ জিতেছেন কোহলি। ২০১৬ সালের জুন থেকে ২০১৭ পর্যন্ত ওয়ানডে সিরিজে অপরাজেয় ভারত। এর মাঝে তিনটি সিরিজ ছিল দেশের বাইরে। ৪৩টি ওয়ানডেতে অধিনায়কত্ব করে ৩৩টিতেই জয় পেয়েছেন এই তারকা ব্যাটসম্যান। নয়টি হার ও একটি পরিত্যক্ত ম্যাচ হিসাবে তার অধীনে জয়ের হার শতকরা ৭৮.৫৭ ভাগ।
সর্বশেষ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রকাশিত ওয়ানডে র‍্যাংকিংয়ে কোহলির রেটিং পয়েন্ট ৮৮৯। আবারও উঠে এসেছেন ব্যাটসম্যানদের শীর্ষে। এর আগে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ৮৮৭ পয়েন্ট পেয়ে শীর্ষে ছিলেন ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকার।

অধিনায়ক হিসেবে চলতি বছর ৭৬.৮৪ গড়ে ২৬ ইনিংসে ১৪৬০ রান করেছেন কোহলি। ক্রিকেট ইতিহাসে অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ রানের রেকর্ড আছে রিকি পন্টিংয়ের। ২০০৭ সালে ২৭ ম্যাচে ৭৯.১১ গড়ে ১৪২৪ রান করেছিলেন পন্টিং। এবার রানের হিসেব তাকেও ছাড়িয়ে গেলেন কোহলি।

Comments

comments