সু চির নীরবতায় সম্মাননা ফিরিয়ে দিচ্ছেন গেলডফ

নিউজ ডেস্কঃ

আয়ারল্যান্ডের প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব বব গেলডফ তার সম্মানসূচক ফ্রিডম অফ দ্য সিটি অফ ডাবলিন অ্যাওয়ার্ড ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। গেলডফ জানিয়েছেন, মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চির বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। খবর বিবিসি।

অং সান সু চিও এই একই পুরস্কারে ভূষিত হয়েছিলেন। বব গেলডফ মনে করেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর জাতিগত নিধনের ক্ষেত্রে কোনো ভূমিকা নিতে ব্যর্থ হয়েছেন সুচি। তিনি বলেন, ‘আমাদের শহরের সঙ্গে তার সম্পৃক্ততা আমাদের সবার জন্য লজ্জার।’

গত ২৫ আগস্ট থেকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর ভয়াবহ নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে অন্তত ছয় লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে উল্লেখ করেছে জাতিসংঘ।

সঙ্গীতজ্ঞ এবং লাইভ এইড-এর প্রতিষ্ঠাতা বব গেলডফ এক বিবৃতিতে বলেন, আমরা তাকে (সু চি) সম্মানিত করেছিলাম, এখন তিনি আমাদের লজ্জিত করেছেন।

সোমবার ডাবলিনে সিটি হল কর্তৃপক্ষের কাছে নিজের অ্যাওয়ার্ড ফিরিয়ে দেবেন বলে জানিয়েছেন গেলডফ। ইউ টু আইরিশ ব্যান্ডদলও এক বিবৃতিতে অং সান সু চির তীব্র সমালোচনা করে তাকে নিরাপত্তা বাহিনীর দ্বারা সহিংসতা বন্ধ করতে শক্ত অবস্থান নেয়ার আহবান জানিয়েছে।

এর আগে গত মাসে অক্সফোর্ড সিটি কাউন্সিল ১৯৯৭ সালে দেয়া সু চির ফ্রিডম অফ দ্য সিটি অ্যাওয়ার্ড প্রত্যাহার করে নেয়।

  •  
  •  
  •  
  •  
ad0.3