প্যারিসের রাস্তায় নামাজ আদায়ে নিষেধাজ্ঞা

নিউজ ডেস্কঃ

৫০ লাখ মুসলিম অধিবাসী অধ্যুসিত দেশ ফ্রান্স। সম্প্রতি দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্লদ গুয়েন্ত নামাজের ওপর বিধি-নিষেধ আরোপ করেছেন। তিনি ঘোষণা করেছেন, এখন থেকে কোনো মুসলিম ফ্রান্সের রাজধানী প্যারিসের রাস্তায় নামাজ পড়তে পারবে না।

যদি কোনো মুসলিম প্যারিসের রাস্তায় নামাজ পড়ে তাহলে কর্তৃপক্ষ বাধা প্রয়োগ করবে বলেও জানান তিনি।

ক্লদ গুয়েন্ত বলেন, ‘নামাজ পড়া নিয়ে কেউ শৃঙ্খলা ভঙের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুশিয়ারী প্রদান করেন। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য দেশটির পুলিশবাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।

ফ্রান্সই ইউরোপের একমাত্র প্রথম দেশ, যারা মুসলমানদেরকে রাস্তায় নামাজ পড়ার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করে। গত ১৬ সেপ্টেম্বর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকরের নির্দেশ দেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্লদ গুয়েন্তে।

উল্লেখ্য যে, মুসলমানদের জন্য মসজিদ নির্মাণের কোনো পরিকল্পনা বা পরমার্শ না দিয়ে রাস্তায় নামাজে নিষেধাজ্ঞা আরোপের কারণে মুসলিমরা নামাজ আদায়ে সমস্যার সম্মুখীন হবে বলে মন্তব্য করেন ফ্রান্সের মুসলিম অধিবাসীরা।

ফ্রান্সে মসজিদের দাবিতে গত কয়েক বছরে ধরে মুসলিম অধিবাসীরা বিক্ষোভ করেও কোনো ইতিবাচক সুরাহা পায়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্লদ মুসলিমদের উদ্দেশ্যে বলেছেন, ‘প্যারিসের রাস্তায় নামাজ না পড়ে মুসলমানদেরকে মসজিদের জন্য স্থান খুঁজতে হবে। যাতে আগামী কয়েক সপ্তাহের মধ্যে সমস্যার সমাধান করা যায়।

Comments

comments