ঢাকায় আসছে রোবট সোফিয়া

নিউজ ডেস্কঃ

বিশ্বব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তা শিল্পে আলোড়ন সৃষ্টি করা মানব শ্রেণির রোবট সোফিয়া বাংলাদেশ সফরে আসছে। চলতি বছরের ডিসেম্বরের ৬ তারিখে শুরু হতে যাওয়া দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবে সোফিয়া। বাংলাদেশ তথ্যপ্রযুক্তি বিভাগ এসব তথ্য নিশ্চিত করেছে।

১১ নভেম্বর বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারস্থ জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রোবট সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর প্রদর্শনীতে আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞাপন এবং মার্কেটিং অ্যাজেন্সি গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ সোফিয়ার ঢাকা সফরের ব্যবস্থা করছে এবং পৃষ্ঠপোষকতায় রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ।

সোফিয়া দক্ষিণ পূর্ব এশিয়ায় সবচেয়ে বড় এই আইসিটি ইভেন্টের দুটি সেশনে অংশ নেবে, যার মধ্যে রয়েছে প্রশ্ন ও উত্তর সেশন। সোফিয়ার সাথে ঢাকায় আসবে এই রোবটটির নির্মাণকারী ডেভিড হানসন। হানসন, আইসিটি ইভেন্টের রোবোটিক্স ও কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ফোকাস একটি কী নোট উপস্থাপন করবেন।

রোবট সোফিয়াকে ২০১৫ সালের ১৯ এপ্রিল থেকে সক্রিয় করা হয়। সম্প্রতি এই রোবটকে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়া হয় যা নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা সমালোচনা হয়। এমনকি ঐ আলোচিত রোবটটি নিয়ে আরেকটি মজার ঘটনা হলো একটি সাক্ষাৎকারে সোফিয়া জানায়, সে নিজের একটি পরিবার গড়তে চায়। শুধু তাই নয়, সোফিয়া আরও জানায়, প্রতিটি রোবটই সন্তানের পিতা-মাতা হতে চায়। তাই রোবটেরও সন্তান ধারণ করা প্রয়োজন।

হংকং ভিত্তিক কোম্পানি হ্যানসন রোবোটিক্স রোবটটি প্রশ্ন উত্তর দিতে পারে এমনভাবে ডেভেলাপ করেছে। এবং বিশ্বব্যাপী মিডিয়াগুলি এই রোবটের সাক্ষাৎকারও নিয়েছে।

Comments

comments