সবচেয়ে আধুনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

নিউজ ডেস্কঃ

আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস মেটিস বলেছেন, উত্তর কোরিয়া সর্বোচ্চ আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে যা বিশ্বজুড়ে হুমকি হিসেবে দেখা হচ্ছে। খবর বিবিসি।

স্থানীয় সময় বুধবার সকালে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ওই ক্ষেপণাস্ত্র জাপানের সাগরে গিয়ে পড়েছে। দক্ষিণ কোরিয়ার তরফ থেকে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি ৯৬০ কিলোমিটার পাড়ি দিয়েছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষায় এটাই সবচেয়ে আধুনকি ক্ষেপণাস্ত্র বলে ধারণা করা হচ্ছে। ফলে কোরীয় দ্বীপে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। এর আগে সেপ্টেম্বরে একটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং।

ওই একই মাসে দেশটি তাদের ষষ্ঠ পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়। বিশ্বজুড়ে নিন্দা ও নিষেধাজ্ঞার মধ্যেও একের পর এক পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

সাম্প্রতিক এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনায় একটি জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। জেমস ম্যাটিস বলেছেন, এর আগে যতগুলো ক্ষেপণাস্ত্র উৎক্ষেণ করা হয়েছে এই ক্ষেপণাস্ত্র বেশি উচ্চতায় উৎক্ষেপণ করা হয়েছে এবং এটাই সবচেয়ে আধুনিক।

উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়ার এমন আচরণ তারা সঠিকভাবে মোকাবেলা করবে।

Comments

comments