কার্যকর করা হল জীববৈচিত্র্য আইন

নিউজ ডেস্কঃ

কার্যকর হল ‘বাংলাদেশ জীববৈচিত্র্য আইন-২০১৭। গত ৩০ নভেম্বর থেকে আইনটি কার্যকর ঘোষণা করে আদেশ জারি করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়।

পরিবেশ ও বন সচিব ইসতিয়াক আহমদ স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, সরকার ৩০ নভেম্বরকে ‘বাংলাদেশ জীববৈচিত্র্য আইন-২০১৭’ কার্যকরের তারিখ নির্ধারণ করল।

মন্ত্রিসভার অনুমোদন, জাতীয় সংসদে পাস হওয়ার পর চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি ‘বাংলাদেশ জীববৈচিত্র্য আইন-২০১৭’ এর গেজেট জারি করে সরকার।

বাংলাদেশের সংবিধানে রাষ্ট্র পরিচালনার মূলনীতি অংশের ১৮(ক) অনুচ্ছেদে জীববৈচিত্র্য সংরক্ষণের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া বাংলাদেশ জাতিসংঘের জীববৈচিত্র্য সনদ (কনভেনশন অন বায়োলজিক্যাল ডাইভারসিটি) এর পক্ষ হিসাবে জীববৈচিত্র্য সংরক্ষণ ও এর উপাদানের টেকসই ব্যবহার, জীবসম্পদ ও সংশ্লিষ্ট জ্ঞান ব্যবহারের মাধ্যমে প্রাপ্ত সুফলের সুষ্ঠু ও ন্যায্য হিস্যা বণ্টনে আন্তর্জাতিকভাবে অঙ্গীকারবদ্ধ।

একইসঙ্গে বাংলাদেশ জীবসম্পদ ও জীববৈচিত্র্য সংরক্ষণ সম্পর্কিত প্রথাগত জ্ঞানে সমৃদ্ধ। এজন্য জীববৈচিত্র্য সংরক্ষণে সরকার এই আইন প্রণয়ন করেছে।

এই আইনে বলা হয়েছে, সঙ্কটাপন্ন বা বিপন্ন বাস্তুসংস্থানিক সম্প্রদায়ের প্রতিবেশগত বৈশিষ্ট্যের উপর বিরূপ প্রভাব ফেলে বা ফেলতে পারে কেউ এমন কোন কাজ করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

Comments

comments