মোবাইলের সামনে টাকা ধরলেই ভেসে উঠবে বিজয়ের ইতিহাস

নিউজ ডেস্কঃ

কেমন হতো যদি আমাদের হাতে থাকা টাকাগুলো কথা বলতে পারত! বিষয়টি অবাস্তব হলেও গুগল প্লে-স্টোরে থাকা ‘বিজয় ইতিহাস’ নামে অ্যাপটির মাধ্যমে এখন কথা বলতে পারবে টাকা! জানাতে পারবে বিজয়ের ইতিহাসের কথা।

৪ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এক অনুষ্ঠানে জানানো হয়, অ্যাপটি তৈরি করেছে মোবাইল অপারেটর কোম্পানি রবি।

অনুষ্ঠানে বক্তারা জানান, বাংলাদেশের গৌরবময় বিজয়গাঁথা লুকিয়ে আছে টাকার মাঝে। বিজয় ইতিহাস অ্যাপ দিয়ে ২ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত নোট স্ক্যান করে দেখা যাবে ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত গৌরবময় ৭টি ইতিহাস।

অ্যাপ ব্যবহারের পদ্ধতি: মোবাইলে ‘বিজয় ইতিহাস’ অ্যাপটি ডাউনলোড করে ওপেন করতে হবে প্রথমে। এরপর মেন্যু থেকে সিলেক্ট করতে হবে আপনি যে সালের ইতিহাসটি দেখতে চান। স্ক্যান এর জন্য অ্যাপটি আপনার মোবাইলের ক্যামেরা অন করবে। শেষ ধাপে টাকার নোটটি স্ক্যান করার পর দেখা যাবে বিভিন্ন ইতিহাস।

যে সাতটি ইতিহাস সম্পর্কে জানা যাবে- ১৯৫২-এর ভাষা আন্দোলন, ১৯৫৪-এর যুক্ত ফ্রন্ট নির্বাচন, ১৯৫৮-এর সামরিক শাসন জারি, ১৯৬২-এর শিক্ষা আন্দোলন, ১৯৬৬-এর ৬ দফা আন্দোলন, ১৯৬৯-এর গণ অভুত্থান ও ১৯৭১-এর মুক্তিযুদ্ধ।

Comments

comments