আলু রোপণে ব্যস্ত তানোরের কৃষকরা

মিজানুর রহমান, তানোর (রাজশাহী) প্রতিনিধি :

রাজশাহীর তানোরে আগাম আলু রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। আগাম ধান চাষের মতো আলুরও ফলন ভালো হলে বেশ লাভবান হবার আশা তাদের। আলুর উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণে চাষিদের সব ধরণের পরামর্শ ও সহায়তা দিচ্ছে বলে দাবি কৃষি বিভাগের।

জমিতে পুরোপুরি আলু লাগানো শুরু হতে প্রায় সপ্তাহ খানেক বাকি। তবে বরেন্দ্র অঞ্চলের অন্যান্য উপজেলায় প্রাকৃতিক ক্ষতি পুষিয়ে নিতে চলছে আগাম আলু রোপণ। চাষিদের পাশাপাশি বাড়তি আয়ের আশায় কাজ করছেন কৃষি শ্রমিকরাও।

শ্রমিকরা জানান, আমরা গরীব মানুষ এই সময়ে আগে কাজ থাকত না, কিন্তু এখন আগাম আলু রোপণ করার কারণে আমরা কাজ পাচ্ছি। আগাম আমন ধানের মতো আলুরও ফলন ভালো হলে বেশ লাভবান হওয়ার আশা চাষিদের।

উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ ও রোগবালাই মুক্ত পরিপুষ্ট আলুর ফলন পেতে চাষিদের সব ধরণের পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা। চাষিরা জানান, চলতি মৌসুমে ডিএপি সারের কৃত্রিম সংকট লক্ষ্য করা যাচ্ছে। এর মাঝেও তাঁরা আগাম আলু রোপণ করেছেন। যদি একটু ভাল দাম পেলে ভাল টাকা আয় হবে বলেও জানান চাষিরা।
উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ ও রোগ বালাই মুক্ত পেতে পরিপুষ্ট আলোর ফলন পেতে চাষিদের সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, ‘এবার উপজেলায় প্রায় ১৩ হাজার ১’শ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আমাদের পক্ষ থেকে চাষীদের সমস্ত ধরণের পরামর্শ দেওয়া হচ্ছে

Comments

comments