বিদ্যুৎ ও সার কারখানায় বিনিয়োগে আগ্রহী সৌদি ব্যবসায়ীরা

নিউজ ডেস্কঃ

সৌদি আরবের ব্যবসায়ীরা বাংলাদেশে বিদ্যুৎ খাত এবং সার কারখানায় বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি, সৌদি আরব চাইলে যেকোনো একটি অঞ্চলে বিনিয়োগ করতে পারে।

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ সফররত সৌদি আরবের ব্যবসায়ীদের একটি প্রতিনিধিদল বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করেন। বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা এখনও এলডিসিভুক্ত দেশ। আমরা বেশিরভাগ উন্নত ও উন্নয়নশীল দেশ থেকে শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য সুবিধা পাই। এখানে বিনিয়োগ করে অন্য দেশে পণ্য রপ্তানিতে শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধা পাবেন।

সৌদি আরবের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ইন্টারন্যাশনাল মার্কেটিং ইনভেস্টমেন্ট কোম্পানি গ্রুপের নির্বাহী সভাপতি মোসহাবাব আব্দুল্লাহ আলখাতানি। তাছাড়া বাংলাদেশ ৮টি খাতকে অগ্রাধিকার দিচ্ছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী আরো বলেন, আইটি, ফার্মাসিউটিক্যাল, লেদার, পাট, প্লাস্টিক, ফার্নিচার, হিমায়িত পণ্য খাতে আমরা বিনিয়োগ করছি।

অর্থমন্ত্রী বলেন, আমাদের পরিচিতি সিম্পল গার্মেন্টস দিয়ে। কিন্তু এখন আমরা এতভাবে বৈচিত্রপূর্ণ হয়েছি যে বিভিন্ন ক্ষেত্রে আমাদের যথেষ্ট ‘এক্সপোর্ট ক্যাপাবিলিটি’ আছে।

এছাড়া অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ২০১৫ সালের পর থেকে দেশের স্থিতিশীল অবস্থা খুবই কাজে দিয়েছে। বিদেশি বিনিয়োগ এক দশমিক দুই বিলিয়ন ডলারের মত ছিল, গত অর্থ বছরে এটা দুই দশমিক দুই বিলিয়ন ডলার হয়েছে।

আমরা দেখতে পাচ্ছি ‘মুভমেন্ট অব এফডিআর’ বাংলাদেশে বেশ কার্যকর হচ্ছে বলে এদিন উচ্ছ্বাস প্রকাশ করেন অর্থমন্ত্রী।

Comments

comments