দ্বিতীয় স্থানে উঠে এলেন কোহলি

স্পোর্টস ডেস্কঃ

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজে রেকর্ড সংখ্যক রান করেছেন বিরাট কোহলি। ব্যাক টু ব্যাক ডাবল সেঞ্চুরি, একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরিতে ৬১০ রান করেছেন। দুর্দান্ত পারফরম্যান্সের ফল পেয়েছেন আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে। তিনধাপ উন্নতি করে উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ থেকে ৪৫ পয়েন্টে পিছিয়ে আছেন।

৮৯৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন কোহলি। আর ৯৩৮ পয়েন্ট নিয়ে স্টিভেন স্মিথ রয়েছেন শীর্ষে। গেল সপ্তাহে অবশ্য টেস্ট ক্রিকেটের ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ ৯৪১ পয়েন্ট নিয়ে তিনি শীর্ষে ছিলেন।

কোহলি অবশ্য ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে রয়েছেন। স্মিথকে পেছনে ফেলে টেস্টে নাম্বার ওয়ান হতে পারলেই রিকি পন্টিং ও ম্যাথু হেইডেনের রেকর্ড ছুঁতে পারবেন। পন্টিং ২০০৫-০৬ মৌসুমে তিন ফরম্যাটের (টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি) র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন। দ্বিতীয় কোনো ব্যাটসম্যান হিসেবে হেইডেনও এমন কৃতিত্ব দেখিয়েছিলেন। সেই সুযোগ এবার কোহলির সামনে।

এদিকে শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্দিমাল প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে উঠে এসেছেন। তিন ম্যাচ টেস্ট সিরিজে ৩৬৬ রান করে তিনি আটধাপ উন্নতি করেছেন। উঠে এসেছেন নবম স্থানে।

Comments

comments