জাতীয় ভ্যাট দিবস আজ

নিউজ ডেস্কঃ

আজ ১০ ডিসেম্বর, জাতীয় ভ্যাট দিবস। মূল্য সংযোজন করকে (মূসক বা ভ্যাট) অধিক জনপ্রিয় করার উদ্দেশ্যে প্রতি বছর উদযাপিত হয় জাতীয় ভ্যাট বা মূসক দিবস। এবারের মূসক বা ভ্যাট দিবসের স্লোগান হচ্ছে- ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সপ্তমবারের মতো এ দিবস পালন করছে। আর ১০ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো দিবসটি উদযাপিত হচ্ছে। কারণ এর আগে প্রতি বছর ১০ জুলাই জাতীয় ভ্যাট দিবস পালিত হতো।

বাংলাদেশে ১৯৯১ সালে মূসক প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে অধিক সচেতনতা বৃদ্ধির জন্য ২০১১ সাল থেকে দিবস ও সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

করদাতাদের সচেতনতা বৃদ্ধি, কর প্রদানে উদ্বুদ্ধকরণ ও কর্মকর্তাদের সেবার মান উন্নয়নের লক্ষ্যে রাজধানীসহ সারাদেশে দিবসটি একযোগে পালিত হবে।

দিবসের পাশাপাশি ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালন করবে প্রতিষ্ঠানটি। এ উপলক্ষে সপ্তাহব্যাপী থাকবে বিভিন্ন কর্মসূচি।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী বাণী দিয়েছেন। রাজধানীসহ সারাদেশে মূসক শোভাযাত্রা, মতবিনিময় সভা, মোবাইলে এসএমএস, স্টিকার, ব্যানার, ভবন সুসজ্জিতকরণের ব্যবস্থা ও জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে এনবিআর।

রোববার সকাল সাড়ে ৭টায় রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের প্রধান কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর উদ্বোধন করবেন।

দুপুর ১২টা ৪০ মিনিটে রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব শীর্ষক সেমিনার ও সর্বোচ্চ ভ্যাটদাতা সম্মাননা অনুষ্ঠান।

সেমিনারে ২০১৫-১৬ অর্থবছরে উৎপাদন, ব্যবসায় ও সেবা ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে নয়টি প্রতিষ্ঠান ও জেলা পর্যায়ে ১৪০টি প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হবে। জেলা পর্যায়ে ওয়ালটন গ্রুপের ২৭টি ওয়ালটন প্লাজা সেরা ভ্যাটদাতা হয়েছে। ২০১৬ সালেও প্রতিষ্ঠানটির ২৯টি ওয়ালটন প্লাজা সেরা মূসক বা ভ্যাটদাতা নির্বাচিত হয়েছিল।

রাজধানীর আগারগাঁও শেরেবাংলা নগরে নির্মাণাধীন রাজস্ব ভবনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান উপস্থিত থাকার কথা রয়েছে। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান ওই অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন।

Comments

comments