বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে শিশুর গুড়া দুধ ফিরিয়ে নিচ্ছে ল্যাকটালিস

নিউজ ডেস্কঃ

ফ্রান্সের শিশু খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ল্যাকটালিস বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে তাদের উৎপাদিত পণ্য ফিরিয়ে নিচ্ছে। এসব শিশুখাদ্যে সালমোনেলা নামের ব্যাক্টেরিয়া থাকতে পারে আশংকায় এগুলো ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

‘সালমোনেলা’ হচ্ছে এক ধরনের ব্যাকটেরিয়া। খাদ্য ও পানীয়ের মাধ্যমে সাধারণত এটি পাকস্থলিতে প্রবেশ করে। এর কারণে ডায়রিয়া, বদহজম, জ্বর দেখা দেয়।

চলতি মাসের প্রথম সপ্তাহে ফ্রান্সে ২৬ শিশু অসুস্থ হয়ে পড়ে। স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানানোর পর ল্যাকটালিসের পক্ষ থেকে এ আদেশ দেওয়া হয়।

যেসব দেশ থেকে ল্যাকটালিস তাদের পণ্য ফিরিয়ে নেওয়ার আদেশ দিয়েছে, সেগুলো হচ্ছে, ব্রিটেন, চীন, পাকিস্তান, বাংলাদেশ ও সুদান।মধ্য ফেব্রুয়ারি থেকে উৎপাদিত পণ্যগুলো ফিরিয়ে নেওয়ার আদেশ দেওয়া হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ল্যাকটালিস বিশ্বের বিভিন্ন দেশে মিলমেল, পিকট ও সেলি ব্রান্ডের নামে শিশু দুগ্ধপণ্য বাজারজাত করে। এটি বিশ্বের অন্যতম বৃহৎ দুগ্ধপন্য উৎপাদনকারী প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির মুখপাত্র মাইকেল ন্যালেট বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘প্রায় সাত হাজার টন পণ্য দূষণের শিকার হতে পারে। তবে এখনো কী পরিমাণ পণ্য বাজারে আছে, খাওয়া হয়েছে বা গুদামে রয়েছে তা কোম্পানি এই মুহুর্তে জানাতে পারছে না।

ল্যাকটালিসের মতে, উত্তর-পশ্চিম ফ্রান্সের ক্রাওন শহরে কোম্পানি দুধ শুস্ক করার জন্য যে টাওয়ার ব্যবহার করে সম্ভবত সেখান থেকেই সালমোনেলার প্রাদুর্ভাব ঘটেছে।

Comments

comments