২০২২ সালে কমনওয়েলথ গেমসের ভেন্যু বার্মিংহামে

স্পোর্টস ডেস্ক:
আগামী ২০২২ সালের কমনওয়েলথ গেমসের ভেন্যু হিসেবে ব্রিটেনের বার্মিংহাম শহরের নাম ঘোষণা করেছে কমনওয়েলথ গেমস ফেডারেশন (সিজিএফ)। চলতি শতাব্দীতে এ নিয়ে তৃতীয়বারে মতো কমনওয়েলথ গেমস আয়োজন করতে যাচ্ছে দেশটি।

এর আগে ২০০২ সালে ম্যানচেস্টার ও ২০১৪ সালে গ্লাসগো শহরে কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হয়। ২০২২ সালের ২৭ জুলাই থেকে ৭ আগস্টের মধ্যে গেমসটি অনুষ্ঠিত হবে।

গত ২০ সেপ্টেম্বর যখন ভেন্যু হিসেবে বার্মিংহামের নাম প্রস্তাব করা হয় তখন সিজিএফ জানিয়েছিল যে, ‘সম্পূর্ণরূপে (ভেন্যু) উপযোগী নয়’। তবে এটা এখন নিশ্চিত হয়েছে, ৭৫০ মিলিয়ন পাউন্ডের ইভেন্টটি বার্মিংহামেই অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১২ সালের লন্ডন অলিম্পিকের পর এটিই হবে ব্রিটেনে অনুষ্ঠিত সবচেয়ে ব্যয়বহুল ইভেন্ট। পশ্চিম মিডল্যান্ডের মেয়র এন্ডি স্ট্রিট এ ঘোষণাকে ‘ক্রিসমাসের দারুণ উপহার’ হিসেবে বর্ণনা করেছেন।

বার্মিংহামের একটি স্কুলে ভেন্যু ঘোষণার সময় সিজিএফ-এর প্রেসিডেন্ট লুইস মার্টি বলেছেন, ‘ক্রীড়াজগতের শিক্ষার্থীদের জন্য বৈচিত্রপূর্ণ উদযাপন, সুযোগ সৃষ্টি ও ব্যবসায়ীক সম্পর্ক তৈরিতে বার্মিংহাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সমৃদ্ধ ইতিহাস, সাংস্কৃতিক বৈচিত্র, গতিশীল তারুণ্য এবং উচ্চাভিলাষী আকাঙ্খা বার্মিংহামকে সমৃদ্ধ করেছে, যা কমনওয়েথ লালন করে।’

তিনি আরও বলেন, ‘আমরা বার্মিংহামের ইতিহাসে নতুন অধ্যায় সৃষ্টি করতে চাই ও এর অংশ হতে চাই।’

কানাডা, মালয়েশিয়া ও অস্ট্রেলিয়া ২০২৬ ও ২০৩০ সালের কমনওয়েলথ গেমস আয়োজনে আগ্রহ প্রকাশ করেছে বলেও জানান মার্টিন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: