সাভারে জমজমাট বউ শাশুড়ি মেলা

সারোয়ার জাহান সাগর, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ;

ঢাকার অদূরে সাভার গণস্বাস্থ্য কেন্দ্রে পরিবারে বউ-শাশুড়ির সম্পর্ক উন্নয়ন ও পারিবারিক সুখ-শান্তির লক্ষ্যে দুই দিনব্যাপী জনসচেতনতামূলক ব্যতিক্রমধর্মী ‘বউ-শাশুড়ি ও বয়স্ক মেলা-২০১৭’ মঙ্গলবার থেকে শুরু হয়েছে।

ধামরাই ও সাভার থেকে আগত কয়েক শতাধিক পরিবারের বউ, শাশুড়ি ও অন্যান্য দর্শণার্থীরা অংশ নেন মেলায়। মেলাটি কেবল বউ-শাশুড়িদের জন্য নয়, সকলের জন্যই উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৮ টা পর্যন্ত মেলা চলবে।

মঙ্গলবার দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. মো. এহসানুল কবীর।

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. ফরিদা আদিব খানমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আমজাদ হোসেন, ধামরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ফজলুল হক, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে’র আর.এম.এ ডা. মো. জাহিদুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খালেদা আক্তার জাহান এবং স্বনির্ভর ধামসোনা ইউনিয়ন চেয়ারম্যান মুহাম্মদ সাইফুল ইসলামসহ অন্যরা।

উদ্বোধনী অনুষ্ঠানে মেলার উদ্দেশ্য নিয়ে স্বাগত বক্তব্য দেন সাভার গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মিজানুর রহমান।

মেলা উদযাপন কমিটির সদস্য ও মেলার আহ্বায়ক গণস্বাস্থ্য কেন্দ্রের মো. আব্দুর রহমান বলেন: সমাজে প্রচলীত নানা প্রতিকূলতা ও দুর্বলতা থেকে বেরিয়ে এসে জনসচেতনতা বৃদ্ধিও লক্ষ্যেই মূলত এ মেলার আয়োজন করা হয়েছে। আগামীকাল বুধবার সন্ধ্যা ৮টা পর্যন্ত এ মেলা চলবে।

মেলায় বিভিন্ন রকমের পিঠা-পুলির দোকানসহ ২০টি স্টল বসেছে। এছাড়াও মেলার প্রথম দিনের আয়োজনের মধ্যে ছিলো দুপুর ১২টায় ‘বউ শাশুড়ি মধুর ও তিক্ততার সম্পর্ক’ বিষয়ক উন্মুক্ত আলোচনা, বিকেল ৩টায় বউ-শাশুড়ি, দাদি ও নাতিদের অংশগ্রহণে বিশেষ খেলা, সাড়ে ৪টায় বউ-শাশুড়ি সম্পর্ক ও স্বাস্থ্য বিষয়ক বিশেষ নাটক মঞ্চস্থ হয়। এবং সর্বশেষ সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও জনসচেতনতামূলক বাউল সংগীত পরিবেশনের মাধ্যমে প্রথম দিনের অনুষ্ঠান কার্যক্রমের সমাপ্তি ঘটে।
বুধবার মেলার দ্বিতীয় দিনে বেলা ১১টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা-২০ আসনের সাবেক সংসদ সদস্য ও ঢাকা জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমেদ।

মেলার দ্বিতীয় দিন ‘মার্তৃ ও নবজাতক পরিচর্যায় বউ-শাশুড়ির সম্পর্ক’ শীর্ষক আলোচনা সভা, বউ-শাশুড়িদের অংশগ্রহণে বিশেষ নাটক, র‌্যাফেল-ড্র প্রতিযোগিতা এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও ব্যান্ড সংগীতের আয়োজন করা হয়েছে।
মেলায় দর্শকদের কাছে সবচেয়ে আগ্রহ ও আকর্ষণীয় বিষয় ছিলো সুখী পরিবার, জনস্বাস্থ্য ও গণসচেনতামূলক বিভিন্ন প্রতীকি চিত্র প্রদর্শনী।

Comments

comments