নানা রোগ থেকে মুক্তি দেবে কমলা

নিউজ ডেস্ক:

কমলার সিজন চলছে। কমবেশি সবারই প্রিয় এই ফল। এর রয়েছে নানা পুষ্টিগুণ। কমলায় বিটা ক্যারোটিন ও অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ক্যালসিয়াম এবং এর পাতলা ত্বকে আঁশ রয়েছে। প্রতিদিন অন্তত একটি করে কমলা খাওয়া উচিত।

চলুন জেনে নিই কমলার স্বাস্থ্যগুণ সম্পর্কে-

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় : এ ফলটিতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান। এ পুষ্টি উপাদানসমূহ রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ছোটবড় নানা ব্যাধি ও সংক্রমণ থেকে সুরক্ষা দেয়। এটি হজম শক্তি বাড়ায় ও সর্দিকাশি, কোষ্ঠকাঠিন্য, রক্তশূন্যতা সারাতে ভূমিকা রাখে।

ত্বকের সৌন্দর্য বাড়ায় : কমলায় থাকা ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্টসমূহ ত্বককে সতেজ ও সজীব রাখতে সাহায্য করে। বার্ধক্যেও ত্বককে অনেকটাই মসৃণ রাখে, সহজে বলিরেখা পড়ে না।

দৃষ্টি শক্তি বৃদ্ধি করতে : কমলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। চোখের দৃষ্টিশক্তি ঠিক রাখতে দরকার ভিটামিন এ।

হার্ট সুস্থ রাখে : কমলায় আছে প্রচুর পরিমাণে খনিজ উপাদান যা হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করার পাশাপাশি নিয়মিত রাখতে সাহায্য করে। কমলার আঁশ, সোডিয়াম মুক্ত এবং কোলেস্টেরল মুক্ত উপাদানগুলো হৃদপিণ্ড সুস্থ রাখে।

ক্যান্সারের জীবাণু ধ্বংস করে : কমলায় রয়েছে আলফা ও বেটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভনয়েড অ্যান্টিঅক্সিডেন্টসহ অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। কমলায় উচ্চমাত্রার পুষ্টিগুণ হচ্ছে ফ্ল্যাভনয়েড যা ফুসফুস এবং ক্যাভিটি ক্যান্সার প্রতিরোধে কার্যকর।

Comments

comments