বর্ষসেরা তরুণ বিজ্ঞানী অ্যাওয়ার্ড পেলেন পবিপ্রবির ডাঃ শফিউল্লাহ পারভেজ

ডা. শরিফুজ্জামান:
মালয়েশিয়ার কুয়ালালামপুরে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত বিজ্ঞান সম্মেলনে বর্ষসেরা তরুণ বিজ্ঞানী অ্যাওয়ার্ড অর্জন করেছেন বাংলাদেশের তরুণ গবেষক ডাঃ মোহাম্মদ শফিউল্লাহ পারভেজ।  এ, বি, সি, মালয়েশিয়া কর্তৃক আয়োজিত এই অ্যাওয়ার্ড প্রোগ্রাম এ বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীদেরকে প্রতিবছর তাদের অবদানের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডটি প্রদান করা হয়।

এ বছর তরুণ বিজ্ঞানী ক্যাটাগরিতে ডাঃ পারভেজ এই কৃতিত্ব অর্জন করেন। এখানে এশিয়া, অস্ট্রেলিয়া ও আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা এই অ্যাওয়ার্ডে অংশ নেন তাদের মধ্য থেকে নির্বাচিত বিজ্ঞানীদেরকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

ডাঃ মোহাম্মদ শফিউল্লাহ পারভেজের গবেষণার বিষয় হলো জুনোটিক রোগ (যে সমস্ত রোগ মানুষ থেকে প্রাণিতে এবং প্রাণি থেকে মানুষে যায়)। তিনি বর্তমানে জাপানের ওসাকা সিটি ইউনিভার্সিটিতে জাপান সরকারের বৃত্তি নিয়ে পি.এইচ.ডি. অধ্যায়নরত। তিনি বাংলাদেশের পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ থেকে ডিভিএম এবং বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয় এর মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগ থেকে মাইক্রোবায়োলজিতে কৃতিত্বের সাথে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার গবেষণা প্রকল্পে গবেষক হিসেবে বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয় এর মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন ডিপার্টমেন্ট এ দীর্ঘদিন গবেষণা করেছেন বর্ষসেরা তরুণ এ গবেষক। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন জার্নাল এ ডাঃ পারভেজ এর মোট ২৫ টারও বেশি গবেষণা প্রকাশিত হয়েছে।

বর্ষসেরা তরুণ বিজ্ঞানী ডাঃ শফিউল্লাহ পারভেজ চট্টগ্রাম জেলার পটিয়া থানার খরনা ইউনিয়নে বর্নাঢ্য এক পরিবারে জন্মগ্রহণ করেন, তার বাবার নাম আব্দুল মাবুদ এবং মায়ের নাম সুফিয়া বেগম, ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত, তার সহধর্মিনী ডাঃ নুসরাত জাহান নিতু একজন মেধাবী ভেটেরিনারি ডাক্তার।

এই প্রাপ্তির পিছনে যাদের অবদান রয়েছে ডাঃ পারভেজ তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন এবং সবার কাছে দোয়া চেয়েছেন। ভবিষ্যতে বিভিন্ন জুনোটিক রোগ নিয়ে বাংলাদেশে গবেষণা চালিয়ে যেতে চান তরুণ এ গবেষক।

Comments

comments