পদ্মাবতী মুক্তি পাচ্ছে নতুন নামে

বিনোদন ডেস্ক:

কট্টর হিন্দুবাদেরই নৈতিক জয় হল অবশেষে। তাদের চাপের মুখে বদলে যাচ্ছে দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পদ্মাবতী’ ছবির নাম। ভারতের সিবিএফসি সিদ্ধান্ত নিয়েছে, ছবি মুক্তি দিতে চাইলে পালটে ফেলতে হবে ছবির নাম। অর্থাৎ পরিচালকের স্বপ্নের প্রজেক্ট আর ‘পদ্মাবতী’ নাম নিয়ে নয়, মুক্তি পাবে ‘পদ্মাবত’ হিসেবে।

ইতিহাসকে বিকৃত করা হয়েছে পরিচালক বানশালির ‘পদ্মাবতী’ ছবিতে। এমন অভিযোগ তুলেই সরব হয়েছিল বিভিন্ন হিন্দু সংগঠনগুলি। রাজস্থানে ছবির শুটিং থেকে কর্ণি সেনার তাণ্ডব শুরু হয়েছিল। তারপর একে একে পোস্টার পুড়িয়ে দেওয়া, সেটে আগুন লাগিয়ে দেওয়ার মতো ঘটনা সামনে আসে।

ভারতজুড়ে পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে পর্যটকদের জন্য বন্ধ হয়ে যায় চিতোর দূর্গও। প্রতিবাদের আঁচ গিয়ে পড়ে দীপিকা পাড়ুকোনের উপরও। নায়িকার শিরোশ্ছেদ করার হুমকিও আসে। প্রতিবাদ, বিক্ষোভ থামাতে আসরে নেমেছিলেন পরিচালক স্বয়ং। তিনি জানিয়েছিলেন, ছবিতে ইতিহাসকে বিকৃত করা হয়নি।

পাশাপাশি তিনি এও জানান, হুবহু ইতিহাস নির্ভর নয়। বরং সুফি কবি মালিক মোহাম্মদ জায়সির কবিতা অবলম্বনেই তৈরি হয়েছে ‘পদ্মাবতী’। কিন্তু তাতেও পরিস্থিতি পালটায়নি।

অবশেষে গত বৃহস্পতিবার সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের পর্যবেক্ষক কমিটির বৈঠকে ‘পদ্মাবতী’ নিয়ে নেওয়া হল সিদ্ধান্ত। জানানো হয়, ইউএ সার্টিফিকেট নিয়ে মুক্তি পাবে ছবি। আর সেই সঙ্গে বদলে ফেলতে হবে ছবির নাম। চিতোরের রানি পদ্মাবতীকে নিয়ে তৈরি ছবির নাম হবে ‘পদ্মাবত’।

এর পাশাপাশি ছবিতে আরও কিছু কাটছাঁট করার নির্দেশ দেওয়া হয়েছে। ২৬টি সিনে কাঁচি চালাতে বলেছে বোর্ড। নির্মাতাদের তরফে সব শর্তপূরণ হলে তবেই মিলবে চূড়ান্ত সার্টিফিকেশন। সবকিছু মিলিয়ে ছবিটি নিয়ে হতাশার কথা জানিয়েছেন দীপিকা পাড়ুকোন।

  •  
  •  
  •  
  •  
ad0.3