সাব্বিরকে ২০ লক্ষ টাকা জরিমানা, নিষেধাজ্ঞা ও চুক্তি বাতিল

স্পোর্টস ডেস্ক:
আন্তর্জাতিক ক্রিকেটে সাব্বির রহমানের পথচলাটা তিন বছরের। কিন্তু এই সময়ের মধ্যে নানা রকম নেতিবাচক ঘটনায় বারবার সংবাদের শিরোনাম হয়েছেন তিনি। আর্থিক জরিমানা, ডিমেরিটস পয়েন্ট সবই যোগ হয়েছে তার নামের পাশে। তবে সম্প্রতি রাজশাহীতে জাতীয় লিগের শেষ রাউন্ডে এক কিশোর ভক্তকে মারধরের অভিযোগ সমালোচিত হন তিনি।

শাস্তি হিসেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তি থেকে অনির্দিষ্ট কালের জন্য বাদ পড়লেন তিনি। সঙ্গে আর্থিক জরিমানা ও ছয় মাসের জন্য ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন দেশের এই টি-টোয়েন্টি স্পেশালিষ্ট।

সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, ‘বোর্ডের ডিসিপ্লিনারি কমিটি সাব্বিরের ইস্যুটি নিয়ে বসে। সেখানে ম্যাচের কর্তব্যরত আম্পায়াররাও উপস্থিত ছিলেন। শুনানির পর সাব্বিরকে বোর্ডের চুক্তি থেকে অনির্দিষ্ট কালের জন্য বাদ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।’

কিন্তু সাব্বিরের ভাগ্যে আরও দূর্গতির খবর দিলেন বোর্ডকর্তা। শুধু চুক্তি থেকেই বাদ নন তিনি। আর্থিক জরিমানা হিসেবে ২০ লক্ষ টাকা গুনতে হচ্ছে তাকে। একই সঙ্গে ঘরোয়া ক্রিকেট থেকে ছয় মাসের নিষেধাজ্ঞা নেমে আছে তার উপর। এই সময়ের মধ্যে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) ও বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) মাঠে গড়াচ্ছে। সাব্বিরের পাশাপাশি শাস্তি হিসেবে আর্থিক জরিমানা গুনতে যাচ্ছেন তামিম ইকবাল। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক সংবাদ সম্মেলনে প্রকাশ্যে উইকেটের সমালোচনা করেন। সাব্বিরের ঘটনায় ডিসিপ্লিনারি কমিটির বৈঠকে তামিমের ঘটনার শুনানিও অনুষ্ঠিত হয়।

জাতীয় লিগের শেষ রাউন্ডের ম্যাচে রাজশাহী-ঢাকা মেট্রোর ড্র হওয়া সেই ম্যাচে এক ইনিংস ব্যাট করার সুযোগ পান সাব্বির। সে ইনিংসে শূন্য রানেই আউট হন তিনি। সে সময় গ্যালারি থেকে সাব্বিরকে কেউ ‘ম্যাও’ বলে ডাক দিলে ফিল্ড আম্পায়ার গাজী সোহেল ও তানভির আহমেদের অনুমতি নিয়ে তিনি কিছুক্ষণের জন্য মাঠের বাইরে চলে যান। মাঠ থেকে বেরিয়ে সেই দর্শককে ডেকে এনে সাইট স্ক্রিনের পেছনে নিয়ে মারধর করেন।

এ ঘটনার পরই ম্যাচ রেফারি অনফিল্ড আম্পায়ারদের বিষয়টি অবহিত করেন। পরবর্তীতে তাকে শুনানির জন্য ঢাকা হলে অভিজ্ঞ ও জ্যৈষ্ঠ ম্যাচ রেফারি শওকাতুর রহমানকে সাব্বির বলেন, ‘আমার নামে বিসিবিতে অভিযোগ করা হলে আপনার খবর আছে!’ ম্যাচ রেফারির দেওয়া প্রতিবেদনে সাব্বিরের বিরুদ্ধে বলা হয়েছে, তিনি আচরণবিধির ‘লেভেল-৪’ ভেঙেছেন।

অতীতে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসরে নারী কেলেঙ্কারির ঘটনাতে সাব্বির মোটা অঙ্কের জরিমানা গুনেছেন। জরিমানার পরিমাণ ছিল ১৩ লাখ টাকা। বিপিএলের পঞ্চম আসরেও সিলেটে মাঠে আম্পায়ারদের গালি দিয়ে তিনি বড় অঙ্কের আর্থিক জরিমানা দেন তিনি।

Comments

comments