রোনালদোকে পিছে ফেলে মার্কার বর্ষসেরা হলেন লিও মেসি

স্পোর্টস ডেস্ক:
তাদের দ্বৈরথ যথারীতি অব্যাহত ছিল সদ্য ফুরিয়ে যাওয়া ২০১৭ সালে। দু’জনের মধ্যে কে কার চেয়ে এগিয়ে এনিয়ে কথার লড়াই তো বর্তমান বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় অনুসর্গ। বছরের প্রাপ্তি যোগ করলে ২০১৭ সালে কার অর্জন বেশি এখনো অবধারিতভাবেই এসে যাবে বিতর্ক। পুরস্কার অর্জনের হিসেবে পর্তুগিজ সুপারস্টার ক্রিস্তিয়ানো রোনালদো অবশ্য এগিয়ে ছিলেন ২০১৭ সালে। তবে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কার ভোটে ২০১৭ সালের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন আর্জেন্টাইন মহা তারকা লিওনেল মেসি।

২০১৭ সালে ফুটবলারদের পারফরম্যান্সের ভিত্তিতে সেরা ১০০ খেলোয়াড় নির্বাচন করেছে মার্কা। সেই ১০০ খেলোয়াড়ের মধ্যে রিয়াল মাদ্রিদের রোনালদোকে পেছনে ফেলে এক নম্বর জায়গাটা দখল করেন নিয়েছেন বার্সেলোনার মেসি।

সদ্য বিদায় নেওয়া বছরে ব্যালন ডি’অর উঠেছে রোনালদোর হাতে। যার মধ্য দিয়ে ব্যালন ডি’অর জয়ে মেসিকে ছুঁয়েছেন রোনালদো। দুজনেই ৫বার করে জিতলেন এই ট্রফি। রিয়ালকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাও উপহার দেনে পর্তুগিজ তারকা সিআরসেভেন। সব মিলিয়ে বছরটা ছিল রোনালদোর অর্জনের। যদিও মৌসুমের শেষে রিয়াল ও রোনালদোর পারফরম্যান্সে একটু হলেও পড়ে ভাটা। লা লিগার শিরোপার দৌড় থেকে তো অনেকটাই ছিটকে পড়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।

কিন্তু মেসি তো ছিলেন বছর জুড়েই দুর্দান্ত। ধারাবাহিক। ব্যালন ডি’অর জয় করতে পারেননি ঠিক, তবে লা লিগায় সর্বোচ্চ স্কোরারের পুরস্কার হিসেবে হাতে তুলেছেন ইউরোপিয়ান গোল্ডেন শ্যু ও পিচিচি ট্রফি। বার্সাকে কোপা দেল রেতে শিরোপা জিতিয়েছেন। ৫৪ গোল ও ১৯ অ্যাসিস্টের মধ্য দিয়ে বছর শেষ করেছেন মেসি। তার দুর্দান্ত পারফরম্যান্সে এবারের লা লিগায় শিরোপার পথে অনেকটাই এগিয়ে রয়েছে বার্সা।

Comments

comments