ক্যালিফোর্নিয়ায় ভূমিধসে ১৭জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক:
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভূমিধসে ১৭ জনের প্রাণহানি হয়েছে। এতে বহুসংখ্যক লোক আহত হয়েছে। বিভিন্ন বয়সের লোকজন নিখোঁজ রয়েছে। প্রাকৃতিক এই দুর্যোগে চার শতাধিক বাড়িঘর কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় সময় গত বুধবার ক্যালিফোর্নিয়ার দক্ষিণ অঞ্চলে এক ঘণ্টার মত বৃষ্টিপাত হয়। এতে ওই অঞ্চলের সান্টা বারবারা কাউন্টির শতাধিক বাড়িঘর পানিতে ভেসে যায়। সেখানে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। তাদের তথ্য মতে সেখানে ২৮ জন নিখোঁজ রয়েছে। ১০০ মত বাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়েছে। ৩০০ বাড়ি কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিধসে মাটি চাপা পড়ে বহু লোকজন। তাদের সংখ্যা এখনো জানা যায়নি। তবে এ পর্যন্ত ৫০ জনকে মাটিচাপা থেকে উদ্ধার করেছে দমকল। ভূমিধসে ওই এলাকার প্রধান সড়কগুলো বন্ধ হয়ে গেছে। যার ফলে উদ্ধার তৎপরতা চালাতে বেগ পেতে হচ্ছে দমকলকে।

সান্টা বারবারা কাউন্টির মুখপাত্র অ্যামবার অ্যান্ডারসন বলেন, নিখোঁজ ব্যক্তিদের খবর তিনি জানেন না। সম্ভবত তারা ধ্বংসস্তূপের মাঝে চাপা পড়ে আছেন।

ক্যালিফোর্নিয়ার যে অংশে এই ভূমিধসের ঘটনা ঘটে সেখানে বেশ কয়েকজন টিভি তারকা থাকেন। তাদের মধ্যে অপরাহ উইনফ্রের মত তারকা রয়েছেন। এছাড়া হলিউড অভিনেতা রব লোয়ি ও চ্যাট শো অনুষ্ঠানের সঞ্চালিকা এলেন ডিজেনেরো রয়েছেন।

মিস উইনফ্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ভালো থাকার কথা টুইটার বার্তায় জানিয়েছেন। সেখানে তিনি বলেন, ভূমিধসের আঁচড় তার বাড়িতে সামান্যই কেটেছে। তার বাড়ির কোনো ক্ষতি হয়নি। একটি ছবিও তিনি পোস্ট করেন।

প্রসঙ্গত, কিছুদিন আগে ক্যালিফোর্নিয়ার এই অঞ্চলে বড় আকারে দাবানল ছড়িয়ে পড়েছিল। এই দাবানলের আঘাতের ক্ষত না শুকাতেই ভূমিধস মড়ার ওপর খাড়ার ঘা হিসেবে দেখা দিলো।

সূত্র : বিবিসি

 

Comments

comments