জাবিতে ১৭তম পাখি মেলা শুরু হচ্ছে শুক্রবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামী শুক্রবার ১৭তম পাখি মেলা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. কামরুল হাসান।

এসময় লিখিত বক্তব্যে তিনি বলেন, ১৯ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় প্রধান অতিথি হিসেবে পাখি মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এছাড়া মেলায় বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ বন বিভাগের বন সংরক্ষক জাহেদুল কবির, আরণ্যক ফাউন্ডেশনের প্রতিনিধি ফরিদ উদ্দিন আহমেদ, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিনিধি এনামুল হক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের প্রতিনিধি মকিব মজুমদার প্রমুখ উপস্থিত থাকবেন।

এবারের মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে আন্ত:বিশ্ববিদ্যালয় পাখি দেখা ও পাখি চেনা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলারস দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা এবং পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা।

এবারের পাখিমেলায় প্রথমবারের মতো বার্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড, কনজার্ভেশন মিডিয়া অ্যাওয়ার্ড ও চতুর্থবারের মতো বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড- ২০১৮ প্রদান করা হবে।

প্রসঙ্গত, ২০০১ সাল থেকে নিয়মিতভাবেই পাখি মেলা’র আয়োজন করছে জাবির প্রাণিবিদ্যা বিভাগ।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: