অনুর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপের শিরোপা জিতল ভারত

স্পোর্টস ডেস্ক:
চতুর্থবারের মত অনুর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপের শিরোপা জিতে রেকর্ড গড়েছে ভারত। নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইতে শনিবার অনুষ্ঠিত ফাইনালে অস্ট্রেলিয়ার যুবাদের ৮ উইকেটে বিশাল ব্যবধানে পরাজিত করে শিরোপা লাভের কৃতিত্ব দেখায় ভারত।

উদ্বোধনী ব্যাটসম্যান মানকোট কালরার অপরাজিত ১০১ রানের ইনিংসে ভারতের শিরোপা নিশ্চিত হয়। এর আগে টসজয়ী অস্ট্রেলিয়া প্রথমে ব্যাটিং থেকে সবকটি উইকেট হারিয়ে ৪৭.২ ওভারে ২১৬ রান সংগ্রহ করে। জবাবে ভারতের যুবারা ১১ ওভার বাকি থাকতে ২ উইকেট হারিয়ে ২২০ রান সংগ্রহ করে।

কালরা ১০২ বলে আটটি বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারির সহায়তায় অপরাজিত ১০১ রান সংগ্রহ করেন। তাকে যোগ্য সঙ্গই দিয়েছেন উইকেটরক্ষক হারভিক দেসাই। ৪৭ রানে অপরাজিত থাকা হারভিকের বাউন্ডারিতে ভারতের শিরোপা নিশ্চিত হয়। এই জুটি তৃতীয় উইকেটে ৮৯ রান যোগ করেছেন। অধিনায়ক পৃথভী শ ২৯ ও সুবমান গিল করেছেন ৩১ রান।

টসে জিতে অস্ট্রেলিয়ার ইনিংসের সূচনা ভালই হয়েছিল। জ্যাক এডওয়ার্ডস (২৮) ও ম্যাক ব্রায়ান্ট (১৪) প্রথম পাঁচ ওভারে বলে বলে রান সংগ্রহ করেছেন। কিন্তু দশ ওভারের মধ্যে ইশান পোরেল দুজনকেই সাজঘরে ফেরত পাঠালে অস্ট্রেলিয়ান ইনিংস ঝিমিয়ে পড়ে। জোনাথন মারলো ৭৬ রান সংগ্রহ না করলে অস্ট্রেলিয়ান ইনিংস হয়ত আরো আগেই শেষ হয়ে যেত। মারলো ও পারাম উপল (৩৪) মিলে চতুর্থ উইকেটে ৭৫ রান যোগ করেছেন। পোরেল ৩০ রানে নিয়েছেন ২ উইকেট। এছাড়া বাঁ-হাতি স্পিনার শিভা সিং অস্ট্রেলিয়ার রানের গতি দারুণভাবে কমিয়ে দিয়ে ৩৬ রানে নিয়েছেন ২ উইকেট। এর আগে ২০০০, ২০০৮ ও সর্বশেষ ২০১২ সালে যুব বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারত।

Comments

comments