ইস্পাতের চেয়েও ১২ গুণ শক্তিশালী ‘কাঠ’ উদ্ভাবন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক:
ইস্পাতের চেয়েও ১২ গুণ শক্তিশালী কাঠ উদ্ভাবনের দাবি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডের গবেষকরা। ইস্পাতের একটি সস্তা ও হালকা বিকল্প তৈরির আশায় গবেষণা করছিলেন তারা।

৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার নেচার জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। খবর নিউইয়র্ক পোস্টের।

গবেষণার নেতৃত্বে থাকা লিয়াংবিং হু জানান, এই কাঠ বুলেটকেও থামিয়ে দিতে পারবে। বুলেটপ্রুফ গাড়ি, বিমান, ভবন এমনকি বর্ম তৈরিতেও তা ব্যবহার করা যেতে পারে এই কাঠ। ইস্পাতের চেয়ে কাঠ সহজলভ্য ও সস্তা হওয়ায় এর ব্যবহার জনপ্রিয় হয়ে উঠতে পারে বলে গবেষকেরা মনে করেন।

হু বলেন, ‘ইস্পাত বা টাইটেনিয়াম অ্যালয়ের প্রতিদ্বন্দ্বি হতে পারে এই কাঠ, তা এতই শক্তপোক্ত।’

কী করে কাঠকে এত শক্ত করতে সক্ষম হলেন তারা? সব ধরণের কাঠকেই শক্ত করে তোলার উপায় উদ্ভাবন করেছেন তারা। এই প্রক্রিয়ায় প্রথম ধাপে কাঠকে একটি দ্রবণে সেদ্ধ করা হয়। এই দ্রবণের উপাদান হলো সোডিয়াম হাইড্রক্সাইড এবং সোডিয়াম সালফাইট। এরপরের ধাপে কাঠকে উচ্চ চাপে সংকুচিত করা হয় এবং চাপে রাখা অবস্থাতেই একে ধীরে ধীরে উত্তপ্ত করা হয়।

এই প্রক্রিয়ার মাধ্যমে কাঠের অণুগুলোর মাঝে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে তাকে আগের চাইতে অনেক গুণে শক্তিশালী করে তোলেন গবেষকরা। তারা বলেন, অনেক বেশী পরিমাণে কাঠকে একই সময়ে এই উপায়ে শক্ত করে তোলা যাবে। শুধু তাই নয়, এই কাঠকে ইচ্ছেমত আকৃতিও দেওয়া যাবে।

কাঠকে এভাবে শক্ত করে ফেলার পর হু এবং তার গবেষক দল এর ওপর বিভিন্ন পরীক্ষা চালান। সাধারণ কাঠের পাশাপাশি এই ‘সুপার উড’ রেখে তার ওপর বুলেট চালানো হয়। এই বুলেট সাধারণ কাঠকে ছিন্নভিন্ন করে ফেলে। কিন্তু ‘সুপার উড’ বুলেটকে থামিয়ে দিতে সক্ষম হয়।

সূত্র: New York Post

Comments

comments